Weather Today: বজ্রবিদ্যুতের সঙ্গেই প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস, আজ দিনভর বড়সড় দুর্যোগের আশঙ্কা!

Bengal Weather: রবিবারের পর ঝড়বৃষ্টির পরিমাণ কমতে চলেছে। তবে ১৫ মে-র আগে খুব বেশি গরম বাড়ার সম্ভাবনা নেই। 

Updated By: May 10, 2024, 09:16 AM IST
Weather Today: বজ্রবিদ্যুতের সঙ্গেই প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস, আজ দিনভর বড়সড় দুর্যোগের আশঙ্কা!

অয়ন ঘোষাল: এখনই পিছু ছাড়ছে না বৃষ্টি। শুক্রবার অপেক্ষাকৃত বেশি পরিমাণে ঝড়বৃষ্টির সম্ভাবনা দক্ষিণের কিছু জেলায়। তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।  দিনভর আংশিক এবং বেলা বাড়লে সম্পূর্ণ মেঘলা আকাশ। দিনের যে কোনও সময় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। কাল পর্যন্ত এভাবেই বৃষ্টি। রবিবারের পর দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। 

সিস্টেম

আসাম থেকে রাজস্থান পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে যেটি উত্তরপ্রদেশ ঝাড়খন্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে গেছে। ঘূর্নাবর্ত রয়েছে বাংলাদেশ আসাম হরিয়ানা রাজস্থান ও তামিলনাড়ুতে। একটি অক্ষরেখা যেটি রাজস্থান থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত। 

দক্ষিণবঙ্গ

শুক্রবার ঝড়-বৃষ্টির পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা বেশি। আংশিক মেঘলা আকাশ। সন্ধে বা রাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। সঙ্গে দমকা ঝড়। শুক্রবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি। কালবৈশাখীর সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম মুর্শিদাবাদ এবং নদীয়া এই পাঁচ জেলাতে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতে বিক্ষিপ্তভাবে কালবৈশাখীর মত পরিস্থিতি তৈরি হতে পারে আজও। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইবে। থাকবে বজ্রপাতের আশঙ্কা। রবিবারের পর ঝড়বৃষ্টির পরিমাণ কমতে চলেছে। সোমবার বাড়বে তাপমাত্রা। তবে ১৫ মে-র আগে খুব বেশি গরম বাড়ার আশঙ্কা থাকছে না। 

উত্তরবঙ্গ

আজ সন্ধ্যে পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বিক্ষিপ্তভাবে দু এক জায়গায়। কাল শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে। 

কলকাতা

শুক্রবার ঝড়বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ আজ কিছুটা বাড়তে পারে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ঝড়-বৃষ্টি চলবে কাল শনিবার পর্যন্ত।

তাপমাত্রার পরিসংখ্যান

রাতের তাপমাত্রা নামতে নামতে মাত্র ২১.৯ ডিগ্রি। এই সময়ের স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। কাল দিনের তাপমাত্রা ৩২ ডিগ্রি। এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ প্রায় ১০০ ছুঁই ছুঁই। গত ২৪ ঘন্টায় ৬২.২ মিলিমিটার বৃষ্টি পেয়েছে কলকাতা। 

দেশের অন্যান্য রাজ্য

তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এর বেশি থাকবে রাজস্থান ও গুজরাটে। দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে তামিলনাড়ু অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কেরল মাহে পন্ডিচেরি সর্বত্র আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টির আশঙ্কা। আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত হতে পারে অসম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে। অরুণাচল প্রদেশেও প্রবল বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Suvendu Adhikari | Rekha Patra: সন্দেশখালিতে 'ভুয়ো নারী নির্যাতন', মামলায় ফাঁসবেন শুভেন্দু-রেখা?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.