Weather Update: শিলাবৃষ্টি বৃষ্টি থেকে কালবৈশাখীর দাপট, আগামী ৪৮ ঘণ্টায় ভিজবে কোন কোন জেলা, জানাল হওয়া অফিস

Weather Update:  কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। আজ সকাল থেকে দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বিকেলে বা সন্ধ্যেয় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। 

Updated By: May 18, 2023, 08:43 AM IST
Weather Update: শিলাবৃষ্টি বৃষ্টি থেকে কালবৈশাখীর দাপট, আগামী ৪৮ ঘণ্টায় ভিজবে কোন কোন জেলা, জানাল হওয়া অফিস

অয়ন ঘোষাল: দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর জন্য অনুকূল বর্ষার পরিস্থিতি দক্ষিণ বঙ্গোপসাগর, দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জ এলাকা। আগামী ৪৮ ঘণ্টায় আন্দামানে ঢুকছে বর্ষা। আন্দামানে আগাম হলেও কেরালায় এবার দেরিতে বর্ষা ঢুকছে। নির্ধারিত সময়ে পয়লা জুন বর্ষা ঢোকে কেরালায়। এবার কেরালায় বর্ষা আসবে ৪ জুন। বাংলায় কবে বর্ষা আসবে তা এখনও জানায়নি আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন-এগরা বিস্ফোরণে জঙ্গিযোগ! অভিযুক্তদের বিরুদ্ধে মামলা নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ

আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে,  আগামী ৪৮ ঘন্টায় শিলাবৃষ্টি; কালবৈশাখী এবং বজ্রপাতের আশঙ্কা। রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ ঝড়-বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের দু-এক জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা। কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের ৮ জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে, থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে। বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া শিলাবৃষ্টি এবং ও বজ্রপাতের আশঙ্কা থাকছে।

বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ জেলায়। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব বর্ধমান জেলাতে। বৃষ্টির সঙ্গে ৪০-৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রপাতের আশঙ্কা। কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে কলকাতা হাওড়া হুগলি পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ 24 পরগনা নদিয়া মুর্শিদাবাদ বীরভূম জেলায়। পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান এ তাপ ও প্রবাহের মতো পরিস্থিতি অর্থাৎ গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি বেশি থাকবে।

বজ্রপাতের আশঙ্কা থাকায় সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দপ্তরের। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি ও ঝড়ের সতর্কতা দিলেই নিরাপদ আশ্রয় থাকার পরামর্শ আবহাওয়াবিদদের। নিজের অপরিচিতদের মোবাইল এ দামিনী এপ্স ডাউনলোড করে বজ্রপাতের সতর্কতা দেখতে পরামর্শ আবহাওয়া দপ্তরের।

 কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। আজ সকাল থেকে দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বিকেলে বা সন্ধ্যেয় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৯ থেকে ৮৭ শতাংশ। 

বিহার থেকে ছত্রিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। আরো একটি অক্ষরেখা রয়েছে তামিলনাডু উপকূল থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত। এই দুই অক্ষরেখার টানে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে বাংলায়। এর প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের আশঙ্কা আবহাওয়াবিদদের। আগামী ২-৩ দিন আসাম মেঘালয়ে ভারী বৃষ্টির পূর্বাভাস বিক্ষিপ্তভাবে মাঝারি ও ভারী বৃষ্টি হবে মণিপুর মিজোরাম ত্রিপুরা সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে। রাজস্থান পাঞ্জাব হরিয়ানাতে ধুলিঝড়ের আশঙ্কা। আগামী তিনদিন উড়িষ্যা ও কঙ্কনে তাপপ্রবাহের পরিস্থিতি। তাপপ্রবাহ চলবে মধ্যপ্রদেশ এবং বিদর্ভ এলাকাতে। তাপপ্রবাহের পরিস্থিতি গুজরাট মহারাষ্ট্র কঙ্কন রাজস্থান অন্ধপ্রদেশ এবং ইয়ানামে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.