Weather Update: রবির কলকাতায় ১৭.৩! বাংলায় শীতের লম্বা ইনিংস শুরু, ভয়ংকর খেলায় মাতবে তাপমাত্রা

Weather Update In Bengal Kolkata: বাংলায় দাপুটে ব্য়াটিং শুরু শীতের। ইনিংস লম্বা হবে বলেই মত হাওয়া অফিসের। বাংলা ও দেশের বিভিন্ন প্রান্তের ওয়েদার আপডেট জানুন এক ক্লিকে।

Updated By: Dec 10, 2023, 10:40 AM IST
Weather Update: রবির কলকাতায় ১৭.৩! বাংলায় শীতের লম্বা ইনিংস শুরু, ভয়ংকর খেলায় মাতবে তাপমাত্রা
ছবি সৌজন্যে- পশ্চিমবঙ্গ পর্যটনের এক্স (সাবেক ট্যুইটার) অ্যাকাউন্ট

অয়ন ঘোষাল: 'ঠান্ডা ঠান্ডা-কুল কুল' মেজাজেই বাংলা। বাংলায় শীতের ইনিংস শুরু হয়ে গেল। কলকাতার পারদ নামল ১৮-এর নীচে। রবির শহরে তাপমাত্রা ১৭.৩! আগামিকাল অর্থাৎ সোমবার ১৬ এর ঘরে নামতে পারে পারদ। গত পরশু ছিল ১৯.৪, গতকাল ছিল  ১৮.৬। অর্থাৎ ৪৮ ঘন্টায় ২ ডিগ্রি পারা পতন দেখে ফেলল তিলোত্তমা।

সিনোপসিস 

হালকা থেকে মাঝারি কুয়াশা রাজ্যের বেশিরভাগ জেলায়। ঘন কুয়াশার দাপট উত্তরবঙ্গে। দৃশ্যমানতা ২০০ মিটারের নিচে চলে আসবে। শীতের শুরু বাংলায়। ধীরে ধীরে আরো কমবে তাপমাত্রা। শীতের অনুকূল পরিস্থিতি দেশে। আগামী তিন দিনে মধ্য ভারত ও পূর্ব ভারতে তাপমাত্রা আরও কমবে।

সিস্টেম 

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার ১১ ডিসেম্বর। দক্ষিণ-পূর্ব আরবসাগর ও মলদ্বীপ এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।  

দক্ষিণবঙ্গ 
 
বৃষ্টির সম্ভাবনা আর নেই। উত্তর-পশ্চিমের বাতাস বইবে। অবাধ উত্তুরে হাওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। শীতের শুরু বাংলায়। ধীরে ধীরে নামবে পারদ। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা।  আগামী দু দিনে রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। এই সপ্তাহে কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি নেমে যেতে পারে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ১২ ডিগ্রির নিচে নেমে যাবে পারদ।

উত্তরবঙ্গ

বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। মঙ্গল বুধবার নাগাদ দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা।

ঘন কুয়াশার দাপট চার জেলায়

আগামী দু'দিন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গে। মালদা দক্ষিণ দিনাজপুর কোচবিহার ও জলপাইগুড়িতে ঘন কুয়াশার দাপট। দৃশ্যমানতা নেমে আসতে পারে ২০০ মিটারের নিচে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর জেলাতে।
আগামী তিন চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। 

কলকাতা

আজ সকালে শহরে হালকা কুয়াশা ছিল। পরে ধীরে ধীরে পরিষ্কার হয়েছে আকাশ। শীতের আমেজ অনেকটাই বাড়ল। আগামী তিন-চার দিনে ১৫ ডিগ্রির কাছাকাছি চলে যাবে কলকাতার তাপমাত্রা। আজ ১৮ ডিগ্রির নীচে নামল পারদ। শুরুতেই লম্বা স্পেলের সম্ভাবনা শীতের। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৬০ থেকে ৯৭ শতাংশ। 

ভিনরাজ্যে 
তাপমাত্রা নামবে দেশের বিভিন্ন রাজ্যে। মধ্য ভারতে আগামী দু'দিনে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা জানতে পারে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস। উত্তর-পশ্চিম ভারত মধ্য ভারত এবং পূর্ব ভারতে আগামী ৪/৫ দিনে ক্রমশ পারদ নিচের দিকে নামবে। ভারী বৃষ্টি কেরালা তামিলনাডু লাক্ষাদ্বীপ এবং পুদুচেরি মাহে কারাইকালে। আগামী দু'দিন মধ্যপ্রদেশে ঘন কুয়াশার দাপট। ওড়িশা, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশার সর্তকতা। কুয়াশা থাকবে পাঞ্জাব-হরিয়ানা-চণ্ডীগড়ে, দিল্লি-উত্তরপ্রদেশ-রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা। আসাম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরাতে ভোর বেলায় কুয়াশার সম্ভাবনা।

.