Weather: সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস, তবে থাকবে ঘামের প্যাচপেচে অস্বস্তিও!

রাজস্থান উত্তর প্রদেশ এবং আসামে রয়েছে ঘূর্ণাবর্ত। সক্রিয় মৌসুমী অক্ষরেখা নতুন করে ফিরেছে বাংলায়। এই অক্ষরেখা বিকানির রোহতক ফতেগড় চুর্ক পুরুলিয়া কাঁথি হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

Updated By: Aug 12, 2024, 11:22 AM IST
Weather: সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস, তবে থাকবে ঘামের প্যাচপেচে অস্বস্তিও!

অয়ন ঘোষাল: রাজ্যের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি। উত্তরে তুলনামূলক বেশি বৃষ্টি। দক্ষিণের কিছু জেলায় মাঝারির থেকে সামান্য বেশি বৃষ্টি। 

সিস্টেম

রাজস্থান উত্তর প্রদেশ এবং আসামে রয়েছে ঘূর্ণাবর্ত। সক্রিয় মৌসুমী অক্ষরেখা নতুন করে ফিরেছে বাংলায়। এই অক্ষরেখা বিকানির রোহতক ফতেগড় চুর্ক পুরুলিয়া কাঁথি হয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

দক্ষিণবঙ্গ

আজ সোমবার আংশিক মেঘলা আকাশ। সব জেলাতেই জেলার অনেকটা অংশ জুড়ে বৃষ্টির সম্ভবনা। তুলনামূলক বেশি বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বাকি সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। কাল মঙ্গলবার সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ও নদীয়া জেলাতে। পরশু বুধবার সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা হুগলি পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।‌ নিচের দিকের জেলা মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। সোম থেকে বুধবার বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা উপরের পাঁচ জেলাতে।  আলিপুরদুয়ার জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।

কলকাতা

আংশিক মেঘলা আকাশ। দিনের যেকোনো সময় সম্পূর্ণ মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ সহ দু এক পশলা হালকা মাঝারি বৃষ্টির  সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আপাতত ভারী বা খুব বেশি বৃষ্টির পূর্বাভাস নেই। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭ থেকে বেড়ে ২৮ ডিগ্রি। কাল দিনের  তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি মাত্র ১.২ মিলিমিটার। 

দেশের অন্যান্য রাজ্য

অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরাখন্ড হিমাচল প্রদেশ রাজস্থান মধ্যপ্রদেশ অরুণাচল প্রদেশ ও মেঘালয়ে। ভারী বৃষ্টির সম্ভাবনা জম্মু কাশ্মীর লাদাখ পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় ছত্তিশগড় বিহার সিকিম ঝাড়খন্ড ওড়িশা উত্তর প্রদেশ এবং কঙ্কন গোয়া আসাম মনিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরা তামিলনাড়ু পন্ডিচেরি মধ্য মহারাষ্ট্র গুজরাট কেরল মাহে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা ছত্রিশগড় উড়িষ্যা, ঝাড়খন্ড রাজ্যে।

আরও পড়ুন, R G Kar Incident: আরজিকর কাণ্ডে নয়া মোড়! 'নজরে' নির্যাতিতার ডিনার-সঙ্গী ৪ চিকিত্‍সক, তলব লালবাজারে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.