Weather Update: দক্ষিণবঙ্গে ফের নিম্নচাপের ভ্রুকুটি, কয়েক ঘণ্টায় ভিজবে এই জেলাগুলো

ঝাড়খণ্ডের উপর রয়েছে নিম্নচাপ। সক্রিয় মৌসুমী অক্ষরেখাও।

Updated By: Sep 23, 2021, 09:54 AM IST
 Weather Update: দক্ষিণবঙ্গে ফের নিম্নচাপের ভ্রুকুটি, কয়েক ঘণ্টায় ভিজবে এই জেলাগুলো

নিজস্ব প্রতিবেদন: রবিবার রাত থেকে মঙ্গলবার রাত পর্যন্ত এক নাগাড়ে বৃষ্টি। আকাশের মুখভার। বুধবারও মাঝে মধ্যে ভিজেছে শহর। বহু জায়গায় এখনও জলমগ্ন। জেলাতেও ছবিটা আলাদা কিছু নয়। এই পরিস্থিতিতে চিন্তা বাড়াচ্ছে আবহাওয়া দফতরের বৃহস্পতিবারের পূর্বাভাস।

আগেই হাওয়া অফিসের তরফে জানান হয়েছে যে আরও তিনটি নিম্নচাপ অপেক্ষা করছে। যার জেরে আগামী সপ্তাহ পর্যন্ত চলতে পারে বৃষ্টি। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কয়েক ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্যের বেশ কয়েকটি জেলা। বিশেষ করে পশ্চিমের জেলাগুলোতে পড়তে চলেছে বজ্রগর্ভ মেঘের প্রভাব। পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন অংশ, ঝাড়গ্রামে সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে। শনিবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি হবে নিম্নচাপ। রবি ও সোমবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী দুদিন বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। মূলত কলকাতায় মেঘাচ্ছন্ন আকাশ থাকবে। মাঝে মধ্য়ে কয়েক পশলা বৃষ্টিতে ভিজতে পারে মহানগর। তবে সেই বৃষ্টি ভারী থেকে অতিভারী হবে না। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মোটামুটি ৩০ ডিগ্রি সেলসিয়াল থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করবে তাপমাত্রা। 

আরও পড়ুন: Gopalnagar: নিজের বাড়িতে বিদ্যুৎ নেই, এলাকা 'অন্ধকার' করে দিলেন TMC-র পঞ্চায়েত সদস্য

আরও পড়ুন: Durga Puja 2021: বিসর্জনের সময়ে আজও শোনা যায় বন্দুক থেকে গুলি ছোড়ার শব্দ

মায়ানমার সংলগ্ন উপকূলে রয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে। সেখানে এটি নিম্নচাপে পরিণত হবে। শনিবার বিকেলের পর উত্তর পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে ওড়িশা উপকূলে আসবে। মৌসুমী অক্ষরেখা ওড়িশার বালাসোর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় বাড়বে তাপমাত্রা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে ১৭.৬ মিলিমিটার।

মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আবহাওয়া দপ্তর। শুক্রবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)