Weather Today: গভীর নিম্নচাপে পরিণত জাওয়াদ, অতিভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ একাধিক জেলায়

বাংলা ও ওড়িশার আকাশে জমছে নিম্নচাপের মেঘ। শনিবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। 

Updated By: Dec 5, 2021, 08:36 AM IST
Weather Today: গভীর নিম্নচাপে পরিণত জাওয়াদ, অতিভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ একাধিক জেলায়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় থেকে শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে জাওয়াদ৷ কিন্তু এতেও দুর্যোগ কমছে না। বাংলা ও ওড়িশার আকাশে জমছে নিম্নচাপের মেঘ। শনিবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। এই বৃষ্টি এখনই থামার কোনও লক্ষণ নেই। বরং নিম্নচাপের জেরে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায়।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, কলকাতা, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ৩০ থেকে ৪০ কিলোমিটার ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে নিম্নচাপের জেরে। 

আরও পড়ুন, Rape: তুফানগঞ্জে কলেজ লাইব্রেরিতে দ্বিতীয় বর্ষের ছাত্রীকে 'ধর্ষণ' বহিরাগত যুবকের

আইএমডির তরফে জানান হয়েছে, বর্তমানে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম ও ওডিশার পুরীর কাছে অবস্থান করছে জাওয়াদ। একটি টুইট বার্তায় আইএমডি জানিয়েছে, এটি (ঘূর্ণিঝড় জাওয়াদ গভীর নিম্নচাপে দুর্বল হয়ে পড়েছে) বিশাখাপত্তনম (অন্ধ্রপ্রদেশ) থেকে প্রায় ১৮০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে, গোপালপুর থেকে ২০০ কিলোমিটার দক্ষিণে, পুরীর ২৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে জওয়াদ৷ 

হাওয়া অফিস সূত্রে খবর, এরপর ধীরে ধীরে উত্তর ও উত্তর পূর্বের দিকে যাত্রা করবে জাওয়াদ। রবিবার দুপুরে পুরীতে পৌঁছবে নিম্নচাপটি। এরপর ওড়িশা উপকূল ধরে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসবে। তবে ততক্ষণে অনেকটাই শক্তিক্ষয় হবে। এই নিম্নচাপের জেরে আগামী ৩ দিনে রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।

এদিকে শনিবার থেকে টানা বৃষ্টির জেরে কমেছে তাপমাত্রা৷ আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ, ন্যূনতম ৮৪ শতাংশ থাকবে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ০০৫.৩ মিলিমিটার৷

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)