ইকা-র মৃত্যুতে বিস্তারিত তদন্তের নির্দেশ, সরতে চলেছে বাঘের প্রজননক্ষেত্র

উত্তরবঙ্গে এই প্রথম নিয়ন্ত্রিত পরিবেশে বাঘের সফল প্রজনন হল। সেক্ষেত্রে ব্যবস্থাপনায় কোথাও কোনও ত্রুটি রয়েছে কি না তা খুঁজে বার করবেন তদন্তকারী। তেমন হলে বদলানো হবে প্রজননস্থল।

Updated By: Nov 1, 2018, 04:31 PM IST
ইকা-র মৃত্যুতে বিস্তারিত তদন্তের নির্দেশ, সরতে চলেছে বাঘের প্রজননক্ষেত্র

নিজস্ব প্রতিবেদন: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে ব্যঘ্রশাবক 'ইকা'-র মৃত্যুতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিল রাজ্য চিড়িয়াখানা কর্তৃপক্ষ। প্রাণীটির মৃত্যুর আসল কারণ কী তা জানতে হবে তদন্ত। বৃহস্পতিবার সাফারি পার্ক পরিদর্শনের পর একথা জানান রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন ও চিড়িয়াখানা কর্তৃপক্ষের সদস্য বিনোদ কুমার যাদব। 

গত মঙ্গলবার সকালে বেঙ্গল সাফারি পার্কে মৃত্যু বাঘের বাচ্চা 'ইকা'র। প্রাথমিকভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রাণীটির মৃত্যু হয়েছে বলে জানান চিকিত্সকরা। কিন্তু এই ব্যাখ্যা মানতে নারাজ বিশেষজ্ঞরা। বিস্তারিত কারণ জানতে তাই শুরু হচ্ছে তদন্ত। 

উত্তরবঙ্গে এই প্রথম নিয়ন্ত্রিত পরিবেশে বাঘের সফল প্রজনন হল। সেক্ষেত্রে ব্যবস্থাপনায় কোথাও কোনও ত্রুটি রয়েছে কি না তা খুঁজে বার করবেন তদন্তকারী। তেমন হলে বদলানো হবে প্রজননস্থল। যাবতীয় বিষয়টি খতিয়ে দেখবেন দার্জিলিং জু অথরিটির ডিরেক্টর রাজেন জাখর। 

ছুরি দিয়ে গলায়-পেটে আঘাত করে স্কুলছাত্রের মোবাইল ছিনতাই

বনমন্ত্রী বিনয় বর্মন জানান, 'সংক্রমণ থেকে মৃত্যু হয়ে থাকতে পারে বাঘের শাবকটির। তাই আমরা বেঙ্গল সাফারি পার্কের মধ্যেই আলাদা করে বাঘের প্রজনন ক্ষেত্র তৈরি করার পরিকল্পনা করেছি। সে জন্য ৪ একর জায়গাও চিহ্নিত করা হয়েছে। প্রায় ২.৫ কোটি টাকা খরচ করে পার্কটি তৈরি করা হবে। সংক্রমণ এড়াতে সেখানে সাধারণ মানুষের প্রবেশ নিষেধ থাকবে।'

মৃত বাঘের বাচ্চাটির দেহের নমুনা কলকাতার বেলগাছিয়ায় প্রাণী বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। সেখানে বিস্তারিত পরীক্ষার পরই বাঘটির মৃত্যুর কারণ জানা যাবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। 

.