পিছলো আপিলের শুনানি, ঘোর অন্ধকারে পঞ্চায়েত নির্বাচন

আদালতের রায়ে ঘোর অন্ধকারে পঞ্চায়েত নির্বাচনের প্রক্রিয়া।  পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ায় স্থগিতাদেশের ওপর শুনানি ডিভিশন বেঞ্চ সোমবার পর্যন্ত পিছিয়ে দেওয়ায় ভোট পিছচ্ছে বলে একপ্রকার নিশ্চিত আইনজ্ঞরা।   

Updated By: Apr 13, 2018, 04:07 PM IST
পিছলো আপিলের শুনানি, ঘোর অন্ধকারে পঞ্চায়েত নির্বাচন

নিজস্ব প্রতিবেদন: আদালতের রায়ে ঘোর অন্ধকারে পঞ্চায়েত নির্বাচনের প্রক্রিয়া।  পঞ্চায়েত নির্বাচন প্রক্রিয়ায় স্থগিতাদেশের ওপর শুনানি ডিভিশন বেঞ্চ সোমবার পর্যন্ত পিছিয়ে দেওয়ায় ভোট পিছচ্ছে বলে একপ্রকার নিশ্চিত আইনজ্ঞরা।   

বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচনী প্রক্রিয়ার ওপর স্থগিতাদেশ জারি করেন বিচারপতি সুব্রত তালুকদার। এর সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সঙ্গে সঙ্গে ডিভিশন বেঞ্চে আপিল করেন সরকারি আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সেই মামলার শুনানিতে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার ও বিচারপতি অমিত মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানায়, কমিশনের তরফে হলফনামা জমা না-পড়ায় সোমবার পর্যন্ত স্থগিত থাকবে আদালত।

আরও পড়ুন, কল্যাণের আর্জি খারিজ, ডিভিশন বেঞ্চের নির্দেশে পিছল পঞ্চায়েত মামলার শুনানি

এতেই পঞ্চায়েত ভোট পিছনো সময়ের অপেক্ষা বলে মনে করছেন আইনজ্ঞরা। কারণ, কমিশনের নির্ঘণ্ট অনুসারে ১০-১৬ এপ্রিল পর্যন্ত চলার কথা ছিল মনোনয়ন প্রত্যাহারের প্রক্রিয়া। কিন্তু ১২ এপ্রিল থেকে আদালতের নির্দেশে বন্ধ রয়েছে সেই পর্ব। আগামী ১৬ এপ্রিলের আগে স্থগিতাদেশ ওঠার সম্ভাবনাও নেই। সেক্ষেত্রে কমিশনের নির্ঘণ্ট অনুসারে আর মনোনয়ন প্রত্যাহারের জন্য সময় পাবেন না প্রার্থীরা। ফলে ফের নির্ঘণ্ট জারি করতে হবে কমিশনকে। আর তেমন হলে ভোটগ্রহণের দিনক্ষণ পিছনো অবধারিত। আর মামলা দীর্ঘায়িত হলে তো কথাই নেই।

আরও পড়ুন, জটিল হচ্ছে পঞ্চায়েতের আইনি যুদ্ধ, চূড়ান্ত রায় আদালতেই

আইনজ্ঞরা বলছেন, পঞ্চায়েত ভোট নিয়ে নির্দেশ দেওয়ার পাশাপশি নতুন নির্ঘণ্ট প্রকাশ করতে বলতে পারে আদালত।