Durga Puja 2021: পুজোর বাজারে তলানিতে পদ্ম চাষ, নেই চাহিদা, বিপাকে চাষীরা

পদ্ম চাষিদের দূরবস্থার ভয়াবহ চিত্র উঠে এসেছে পূর্ব মেদিনীপুরে। 

Updated By: Sep 11, 2021, 06:59 PM IST
Durga Puja 2021: পুজোর বাজারে তলানিতে পদ্ম চাষ, নেই চাহিদা, বিপাকে চাষীরা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুজো আসছে, আর সেই সঙ্গে বাড়ছে পদ্মের চাষ ও চাহিদা। তবে পদ্ম চাষের অবস্থা ভাল নয়। সবটাই তলানিতে ফলে বিপাকে চাষিরা। চূড়ান্ত অনিশ্চয়তায় ভুগছেন। তারপর সামনেই দুর্গাপুজো। তার আগেই পদ্ম চাষিদের দূরবস্থার ভয়াবহ চিত্র উঠে এসেছে পূর্ব মেদিনীপুরে। 

গতবছর থেকে একটানা লকডাউন ও করোনা পরিস্থিতিতে চাষিদের বিকিকিনি প্রায় শিকেয় উঠেছে। ট্রেন চলাচল বন্ধ, পাশাপাশি ইয়াসের ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এই সবকিছুর জেরে পদ্মচাষিদের অবস্থা ক্রমেই সঙ্গীন হয়ে গিয়েছে

চড়া সুদে বাজার থেকে ঋণ নেওয়া টাকা পরিশোধ হবে কীভাবে তা জানেন না কেউই। পাঁশকুড়ার পদ্মচাষি হারাধন অধিকারী জানান, রেলের থেকে টেন্ডার নেয় গ্রামের পদ্ম চাষীরা, আর আমরা গ্রাম থেকে টেন্ডার নিই। আশা থাকে ২৫ থেকে ৩০ হাজার টাকা মরশুমে লাভ হবে। কিন্তু গত ২ বছর ধরে তা মিলছে না। ব্যাঙ্ক থেকে লোনও পাওয়া যায়না। তাই গ্রামাঞ্চল থেকে চড়া সুদে টাকা নিয়ে পদ্ম চাষে নেমে আসার বুক বেধেছিল। 

আরও পড়ুন, Corona: স্কুলের সিলেবাসে কি থাকবে করোনা? শুরু হলো আলোচনা

কিন্তু একে কোভিড পরিস্থিতি তার উপর প্রাকৃতিক দুর্যোগ থেকে রেহাই মেলেনি। ব্যাপক ক্ষতি হয়েছে পদ্ম চাষের। এখন জমি বেচে মহাজনদের টাকা দেওয়ার অবস্থা। তাঁদের আক্ষেপ, "ইয়াসে চরম ক্ষতি হয়েছে, পাতা নষ্ট হয়েছে। এখন আবার ট্রেন চলাচল বন্ধ। ফলে কলকাতার ফুল বাজারে যাওয়া যাচ্ছে না। 

শ্রাবণ মাসে অবাঙালিদের পুজো থাকে। ফুল কলকাতায় নিয়ে গেলে তবেই বাজার দর পাওয়া যায়। পূর্ব মেদিনীপুরের কোলাঘাট, মহিষাদল থেকে একটা বড় অংশের পদ্ম কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন বাজারে রফতানি করা হয়। কিন্তু এখন কোনও অর্ডারই নেই। বেসরকারি গাড়ি ভাড়া করে ফুল কলকাতা নিয়ে গেলে ৫ হাজার টাকা ভাড়া গুনতে হয়। 

আরও পড়ুন, Visva Bharati: আদালতের রায়ে বোধোদয় বিশ্বভারতীর, অবশেষে ক্লাসে ফিরছেন বহিষ্কৃত পড়ুয়ারা

তাই বাধ্য় হয়েই মাঝে মাঝে ফুল নদীতে ফেলে আসতে হয়।পদ্ম চাষ শুরু হয় চৈত্র থেকে, চলে দুর্গাপুজো পর্যন্ত। কিন্তু যাতায়াতের সমস্যার কারণে ফুল পচে যাচ্ছে, লকডাউনে বাজার মন্দা। এই ফুল ১৫ দিনের বেশী থাকেনা। এখন মাত্র ২ টাকা হারে বিকোচ্ছে পদ্ম। যা অন্য সময় প্রায় ৫ টাকা দরে বিক্রি হত। সরকার যদি সাহায্যের হাত বাড়িয়ে দেয় তবেই হয়তো বাঁচবে চাষিরা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.