Bengal Weather: শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপ! দু'দিন ভারী বৃষ্টির সতর্কতা কোন কোন জেলায়?

Weather Update: মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে।

Updated By: Aug 20, 2024, 09:04 AM IST
Bengal Weather: শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপ! দু'দিন ভারী বৃষ্টির সতর্কতা কোন কোন জেলায়?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: মঙ্গলবারও সকাল থেকেই আকাশের মুখভার। আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। বুধবার পর্যন্ত ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ আজ বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে আরও শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে।

আরও পড়ুন, Kalna: গলা ও হাত কেটে নদীতে ডুবে 'আত্মহত্যা'র ভয়ংকর চেষ্টা বিদেশি নাগরিকের! মায়াপুরে কেন?

বুধবারের মধ্যে এটি ঝাড়খন্ড ও সংলগ্ন উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে এগোবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলায়। এই অক্ষরেখা বিকানির, জয়পুর, গোয়ালিয়ার, সাতনা, রাঁচি-র পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। আসাম থেকে উড়িষ্যা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। 

যার জেরে মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা থাকবে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলাতে। দক্ষিণবঙ্গ বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। কাল বুধবারেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ এই জেলাতে।

উত্তরবঙ্গে মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তরবঙ্গের সব জেলাতে। দার্জিলিং থেকে মালদা পর্যন্ত সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। কাল বুধবার বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কালিম্পং এবং মালদা জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে বাকি জেলাতে।

কলকাতায় দিনের বিভিন্ন সময়ে কয়েক পশলা বৃষ্টি। নিম্নচাপের বৃষ্টি শহরে। মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। তবে আজ মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তিও হবে। রাতের তাপমাত্রা ২৬.৫ থেকে বেড়ে ২৭ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ৩১ থেকে কমে ২৯.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৫ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২.৪  মিলিমিটার।

আরও পড়ুন, Rajdhani Express: ফের একই লাইনে দুটি ট্রেন! অল্পের জন্য় দুর্ঘটনার হাত রক্ষা রাজধানীর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.