Bengal Weather: ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জোড়া ফলা, জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা...

Weather Update: ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ- এই দুইয়ের জোড়াফলার প্রভাবে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এর সঙ্গে দক্ষিণবঙ্গের দু-একটি জেলায় ভারী বৃষ্টিও হওয়ার সম্ভাবনা।

Updated By: Jul 24, 2024, 06:26 PM IST
Bengal Weather: ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের জোড়া ফলা, জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা...
প্রতীকী ছবি

সন্দীপ প্রামাণিক: একদিকে ঝাড়খণ্ডের কাছে একটি ঘূর্ণাবর্তের অবস্থান (যা ৭.৬ কিলোমিটার উপরিভাগ পর্যন্ত রয়েছে), অন্যদিকে মৌসুমী নিম্নচাপ অক্ষরেখা পশ্চিমবঙ্গের ওপর দিয়ে বিস্তৃত। তাই এই দুইয়ের জোড়াফলার প্রভাবে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এর সঙ্গে দক্ষিণবঙ্গের দু-একটি জেলায় ভারী বৃষ্টিও হওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন, Potato Strike:মধ্যবিত্তের স্বস্তি, উঠল আলু ব্যবসায়ীদের ধর্মঘট, জোগান স্বাভাবিক হবে কবে?

ইতোমধ্যেই গভীর সমুদ্রে যাওয়ার জন্য মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে উপকূলবর্তী অঞ্চলের জন্য কোনও সতর্কতা বার্তা নেই এমনটাই জানাল হাওয়া অফিস। ২৪ শে জুলাই, ২৪ ঘন্টাতে পশ্চিমবঙ্গের প্রায় সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত বাঁকুড়াতে হয়েছে। যার পরিমাণ - ৮৫.৪ মিলিমিটার।

মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থানের কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে তার প্রভাবেই রাজ্য জুড়ে চলবে বৃষ্টি। ঝাড়খন্ড থেকে ক্যানিং পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। মেঘাচ্ছন্ন আবহাওয়া, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি এই দুইয়ের কারণে আর্দ্রতা-জনিত অস্বস্তি বজায় থাকবে। দক্ষিণবঙ্গ-সহ উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই আগামী ২৪ ঘন্টাতে বা আগামী দু-দিনেও একই রকম ভাবে সর্বত্রই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের জেলাগুলোতে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা হলেও কমতে থাকবে। দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতেও পারে। কলকাতা-সহ তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী ২৪ ঘন্টা বা তারপরেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১-৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬-২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

আরও পড়ুন, Malda Robbery: দিনেদুপুরে ব্যাঙ্ক ক্যাশিয়ারের পেটে গুলি, কয়েক লাখ টাকা নিয়ে পালাল দুষ্কৃতীরা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.