Weather Today: পুজো শেষে জোড়া নিম্নচাপের ভ্রূকুটি, ফের রাজ্যে ধেয়ে আসছে বজ্রগর্ভমেঘ

দশমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

Updated By: Oct 15, 2021, 10:44 AM IST
Weather Today: পুজো শেষে জোড়া নিম্নচাপের ভ্রূকুটি, ফের রাজ্যে ধেয়ে আসছে বজ্রগর্ভমেঘ
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: পুজোয় প্রবল বৃষ্টির সম্ভাবনা থাকলেও, বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া তেমনভাবে দাপট দেখাতে পারেনি নিম্নচাপ। মেঘ-রোদ-ভ্যাপসা গরমেই পুজো কেটেছে বঙ্গবাসীর। যদিও অষ্টমী-নবমী রাজ্যের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে। তবে দশমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আজ উমা বিদায়ের পালা। সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে চলছে বিদায়পর্বের শেষ মুহূর্তের প্রস্তুতি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় আংশিক মেঘলা থাকবে আকাশ। দুপুরের পর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রির আশেপাশে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ  থাকবে সর্বাধিক ৯৭ শতাংশ।

তবে রাজ্যে জোড়া নিম্নচাপের ভ্রূকুটি রয়েছে। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, ১৭ ও ১৮ অক্টোবর ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির দাপট চলতে পারে দক্ষিণবঙ্গে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার আগাম সতর্কবার্তাও জারি হয়েছে। বর্ষা বিদায় নিয়েছে দেশের অধিকাংশ এলাকা থেকে। তবে, বঙ্গোপসাগর ও আরব সাগরে দু'টি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে রয়েছে আরেকটি নিম্নচাপ। অন্য নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি ক্রমশ দক্ষিণ উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে পৌঁছবে, এমনটাই খবর।

আরও পড়ুন, #উৎসব : নবমীর সন্ধ্যায় 'অসুর' বৃষ্টি, বিপাকে দর্শনার্থীরা

মৌসম ভবনের তরফে বলা হয়েছে যে সমুদ্রে রয়েছেন যারা তাদের শনিবার সন্ধ্যের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে। রবি ও সোমবার সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের এই দুই দিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণবঙ্গে রবি ও সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা। ঝোড়ো হাওয়া সঙ্গে ভারী বৃষ্টিপাত হবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। আজ থেকে তাপমাত্রা কিছুটা হলেও বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি ও বাড়বে। দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে প্রায় সব জেলাতেই। বৃষ্টির পরিমাণ বাড়বে শনিবার। শনিবার দিনভর দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির পূর্বাভাস। 

হাওয়া অফিসের তরফে জানান হয়েছে রবি ও সোমবার দুর্যোগের আবহাওয়ার আশঙ্কা রয়েছে। প্রায় ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উপকূলের চার জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এই চার জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের। কলকাতা, হাওড়া, হুগলি জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দুই এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। আগামী কয়েকদিন ভারতের বিভিন্ন রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। শনিবার থেকে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে বৃষ্টির পূর্বাভাস । বেশি বৃষ্টি হতে পারে হিমাচল প্রদেশ উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে। হালকা মাঝারি বৃষ্টি জম্মু কাশ্মীর শহর সংলগ্ন এলাকায়। ও সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস ওড়িশা উপকূলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)