Weather Today: ঘূর্ণাবর্তের জোড়া জের! কলকাতা-সহ জেলায় জেলায় ফের ভারী বৃষ্টির ভ্রুকুটি

সপ্তাহান্তে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Updated By: Sep 18, 2021, 09:39 AM IST
Weather Today: ঘূর্ণাবর্তের জোড়া জের! কলকাতা-সহ জেলায় জেলায় ফের ভারী বৃষ্টির ভ্রুকুটি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে জন্ম নিতে চলেছে নতুন একটি ঘূর্ণাবর্ত। অন্যদিকে, আরেকটি অক্ষরেখা আরব সাগর থেকে মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত । যার জেরে সপ্তাহান্তে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের বৃষ্টি কমতেই দক্ষিণবঙ্গে বেড়েছে গরমের দাপট। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়তেই ভ্যাপসা গরম বেড়েছে রাজ্যজুড়ে।

আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর জেলাগুলিতে। আজ কলকাতার আকাশ প্রধানত মেঘলা থাকবে। শহর ও শহরতলীর দিনের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৬৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৪০.৯ শতাংশ। 

আরও পড়ুন, Jalpaiguri: বেলুন দেওয়ার নামে 'হাত-পা বেঁধে' শিশুকে 'ধর্ষণ', পলাতক অভিযুক্ত

এদিকে, ভারী বর্ষণে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বহু এলাকা এখনও জলমগ্ন। মৌসম ভবনের পূর্বাভাস, নতুন ঘূর্ণাবর্তটির জেরে গাঙ্গেয় বঙ্গ এবং ওড়িশায় বড় এলাকা জুড়ে বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিও হতে পারে। ৪৮ থেকে ৭২ ঘণ্টায় নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বাংলা ও ওড়িশা উপকূলে অবস্থান করবে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। রবি ও সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস উপকূলীয় জেলাগুলোতে। মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি বৃষ্টির পূ্র্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

মধ্যপ্রদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস। কয়েকদিন গুজরাট এবং রাজস্থানের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি কোথাও কোথাও প্রবল বর্ষণের সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে তামিলনাড়ু, পুদুচেরির মত দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশের বেশ কিছু এলাকায় প্রবল বর্ষণের সম্ভাবনা। প্রবল বর্ষণ হবে উত্তরাখণ্ডের কিছু এলাকায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)