Weather Today: ফের ঘনাচ্ছে দুর্যোগ, একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস; কমবে তাপমাত্রাও

রবিবার সকালে সামনে এল সেই দুর্যোগের সম্ভাবনা। 

Updated By: Nov 14, 2021, 10:39 AM IST
Weather Today: ফের ঘনাচ্ছে দুর্যোগ, একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস; কমবে তাপমাত্রাও
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস ছিলই। রবিবার সকালে সামনে এল সেই দুর্যোগের সম্ভাবনা। আগামী কয়েক ঘণ্টার মধ্যে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া জেলার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। উপকূল এবং কলকাতা সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার পর্যন্ত বৃষ্টি চলবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উত্তরবঙ্গের মালদা ও দিনাজপুরে হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু শীতের মাঝেই এমন বৃষ্টি দাপট কেন? তামিলনাড়ু থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত অক্ষরেখার প্রভাবেই এই বৃষ্টি বলে মৌসম ভবনের তরফে জানান হয়েছে। নতুন করে যে নিম্নচাপ তৈরি হয়েছে তা পূর্ব মধ্য ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে, ফলে বাংলার আকাশেও বৃষ্টি দুর্যোগ চলবে। 

ইতিমধ্যেই রাজ্যে প্রবেশ করে গিয়েছে শীতল উত্তুরে হাওয়া। এবার জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করছে বঙ্গবাসী। তবে নিম্নচাপের জেরে গত কয়েকদিনে বেড়েছিল তাপমাত্রা ও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ৷ তবে এরপর জাঁকিয়ে ঠাণ্ডস পড়ার ইঙ্গিতও রয়েছে। শনিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। রবিবারও সকাল থেকেই মুখভার আকাশের। 

আরও পড়ুন, Jalpaiguri: হাতির তাণ্ডবে আতঙ্ক জলপাইগুড়িতে, শহরে জারি ১৪৪ ধারা

আজ সারাদিনই কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। ডিসেম্বরের মাঝামাঝির আগে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা প্রায় নেই। তবে আগের থেকে কমবে তাপমাত্রা। 

হঠাৎ তৈরি এই নিম্নচাপের জেরে তাপমাত্রায় বদল আসলেও, হুড়মুড়িয়ে কমেছে দিনের সর্বোচ্চ তাপমাত্রা। অন্যদিকে বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা।  কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় যেমন দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২২.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ, ন্যূনতম ৬৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)