Weather Today: বাড়ল তাপমাত্রা, ডিসেম্বরের কবে থেকে জাঁকিয়ে শীত রাজ্যে?

ভোর ও রাত ছাড়া শীতের আমেজ তেমনভাবে রাজ্যে এখনও টের পাওয়া যাচ্ছে না৷ যদিও আবহাওয়া দফতর জানিয়েছে হাতে আর চোদ্দ দিন বাকি। তারপর পাকাপাকিভাবে জাঁকিয়ে শীতের লম্বা স্পেল দেখতে পাবে রাজ্যবাসী৷

Updated By: Dec 2, 2022, 08:43 AM IST
Weather Today: বাড়ল তাপমাত্রা, ডিসেম্বরের কবে থেকে জাঁকিয়ে শীত রাজ্যে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ডিসেম্বরের প্রথম সপ্তাহেও শীতের দেখা তেমনভাবে নেই রাজ্যে। বেলা বাড়লে রোদের তেজে গলদঘর্ম অবস্থা হতে হচ্ছেই। ভোর ও রাত ছাড়া শীতের আমেজ তেমনভাবে রাজ্যে এখনও টের পাওয়া যাচ্ছে না৷ যদিও আবহাওয়া দফতর জানিয়েছে হাতে আর চোদ্দ দিন বাকি। তারপর পাকাপাকিভাবে জাঁকিয়ে শীতের লম্বা স্পেল দেখতে পাবে রাজ্যবাসী৷। তার আগে পূর্বাভাস অনুযায়ী সপ্তাহান্তে স্পেশাল মিনি স্পেলে ফিরল শীত। যদিও এখন বাড়তে বাড়তে ২১ ডিগ্রির এর ঘরে পৌঁছে গিয়েছে। তবে এদিন সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রির ঘরে নামবে বলে পূর্বাভাস। আগামী ৪৮ ঘণ্টায় আরও ২ ডিগ্রি পর্যন্ত পারাদ পতনের পূর্বাভাস রয়েছে রাজ্যজুড়েই। 

আরও পড়ুন, Duare Sarkar: ক্লাস রুমে চলছে পরীক্ষা; বাইরে দুয়ারে সরকার, শোরগোলে নাভিশ্বাস পরীক্ষার্থীদের

ডিসেম্বরের ১৫ তারিখের পর রাতের তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নামার ইঙ্গিত।  অন্য কোনো বাধা তৈরী না হলে জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত শীতের সেই স্থায়ী ইনিংস চলবে বলেই এখনও পর্যন্ত জানাচ্ছে হাওয়া অফিস। তার আগে এই মিনি স্পেল মঙ্গলবার পর্যন্ত চলার কথা। কলকাতায় আজ অবশ্য মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপুর্ণ হাওয়ার গতিবিধি ও প্রভাব থাকছে না আগামী চার দিন।

কাল রাতের তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা এই সময়ের স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।  দিনের তাপমাত্রা ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। জলীয় বাষ্পের পরিমাণ কমে সর্বাধিক ৪৫ শতাংশ। অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। আজ বিকেলের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। রবিবার দক্ষিণ আন্দামানসাগরের কাছে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভবনা। এই ঘূর্ণাবর্ত পরবর্তী ২৪ ঘন্টায় নিম্নচাপে পরিণত হবে।

পাশাপাশি, আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ঘন কুয়াশার সতর্কতা পাঞ্জাব ও হিমাচল প্রদেশে। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল কুয়াশা হতে পারে এই দুই রাজ্য। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী তিন দিন কুয়াশা হতে পারে ওড়িশা রাজ্যে ও।  এ ছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকায় এবং আসাম মেঘালয় মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু তিন দিন কুয়াশার সতর্কতা থাকছে।

আরও পড়ুন, Panskura Police Station Fire: পাঁশকুড়া থানার গোডাউনে বিধ্বংসী অগ্নিকাণ্ড, মৃত্যু সিভিক ভল্টান্টিয়ারের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)