Weather Today: ফের কমল তাপমাত্রার পারদ, আজ থেকেই জাঁকিয়ে ঠান্ডা কাঁপবে রাজ্য?

এবার জমাটি হতে চলেছে শীতের ব্যাটিং এমনটাই মত। হাওয়া অফিসের পূর্বাভাস মেনেই এক লাফে প্রায় দেড় ডিগ্রি কমল কলকাতার রাতের তাপমাত্রা।

Updated By: Nov 22, 2022, 08:09 AM IST
Weather Today: ফের কমল তাপমাত্রার পারদ, আজ থেকেই জাঁকিয়ে ঠান্ডা কাঁপবে রাজ্য?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: জমজমাট শীত এখনও সেভাবে আসেনি রাজ্যে। তবে শীতের আমেজ রয়েছে। তাপমাত্রাও রয়েছে কখনও ২০ ডিগ্রি আবার কখনও ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচেই। যদিও গত দু'দিন তাপমাত্রার পারপদ কিছুটা ঊর্ধ্বমুখী ছিল। তবে পূর্বাভাস অনুয়ায়ী ফের কমল তাপমাত্রা। তবে এবার জমাটি হতে চলেছে শীতের ব্যাটিং এমনটাই মত। হাওয়া অফিসের পূর্বাভাস মেনেই এক লাফে প্রায় দেড় ডিগ্রি কমল কলকাতার রাতের তাপমাত্রা।

আরও পড়ুন, Duare Sarkar: 'ঘেউ ঘেউ'-এ হল কাজ, কুত্তা থেকে দত্ত হলেন বাঁকুড়ার শ্রীকান্তি

যদিও বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৮৩ শতাংশ থেকে বেড়ে ৯০ শতাংশ হয়েছে। যার জেরে বেলা বাড়লে শীতের আমেজ উধাও হতে পারে আজ থেকে। দিনভর হালকা ঠান্ডা ভাব থাকবে।  তবে সন্ধ্যে নামলেই বাড়বে শীতের আমেজ। রাজ্যের বাকি জেলাগুলিতে বুধবার পর্যন্ত আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতিবার থেকে পশ্চিমাঞ্চলের জেলায় নামবে পারদ। উত্তর পশ্চিমের হিমেল বাতাসের প্রভাব বাড়বে। 

অন্যদিকে, দক্ষিণ বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ শক্তি হারিয়ে ফেলেছে ইতিমধ্যেই। আজ বিকেলের মধ্যে তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপ দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু অভিমুখী। এটি ক্রমশ ও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। আগামী ২৪ ঘন্টায় এটি আরও শক্তি হারিয়ে এটি সাধারণ নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা। এটি অন্ধ্রপ্রদেশ ও তামিলনাডু উপকূলে পৌঁছবে বুধবার ভোরে।

 এই নিম্নচাপের জেরে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  দক্ষিণ ভারতে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি। তামিলনাড়ুতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ু ছাড়াও অন্ধ্রপ্রদেশ করাইকাল, পুদুচেরিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির সঙ্গে সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে ৬০ থেকে ৬৫  কিলোমিটার গতিবেগে। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

 মৌসম ভবনের তরফে জানান হয়েছে উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা ফের নামতে পারে। তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা নামতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। মধ্য ভারতের তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে দুই ডিগ্রি থেকে চার ডিগ্রি তাপমাত্রা নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে আগামী ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘন্টায় মধ্য ভারতের বিভিন্ন রাজ্যের তাপমাত্রা ২ ডিগ্রি থেকে তিন ডিগ্রি বাড়বে তারপর তিন দিনে তাপমাত্রা কমতে পারে। আগামী দু'দিন আসাম মেঘালয় সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে সকালের দিকে কুয়াশা থাকবে।

আরও পড়ুন, Narayangarh: তৃণমূল বিধায়কের জন্মদিনে থানার ওসি! অপসারণ দাবিতে সরব বিজেপি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)