Bengal Weather: ফের নিম্নচাপ ঘনাচ্ছে রাজ্যে, শীতের আমেজে কাঁটা, কবে থেকে বাড়বে তাপমাত্রা?

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবার পর প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম-উত্তর পশ্চিম দিক অর্থাৎ অন্ধ্রপ্রদেশ উপকূল।‌ এরপর গতিপথ পরিবর্তন করে বা শক্তি বাড়িয়ে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেদিকেই নজর আবহাওয়াবিদদের। 

Updated By: Nov 25, 2023, 09:48 AM IST
Bengal Weather: ফের নিম্নচাপ ঘনাচ্ছে রাজ্যে, শীতের আমেজে কাঁটা, কবে থেকে বাড়বে তাপমাত্রা?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের আবহাওয়া বদল। আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। কার্যত থমকে যাবে শীতের আমেজ। বাড়বে তাপমাত্রা। তার আগে আগামী ৪৮ ঘন্টায় শীতের আমেজ রাজ্যে। আগামী ২৪ ঘণ্টায় আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকেই বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। নভেম্বরের শেষের দিকে বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। আন্দামান সাগর এলাকাতেই সোমবার ২৭ নভেম্বর নিম্নচাপ তৈরির সম্ভাবনা। পরবর্তী দুই দিনে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। 

আরও পড়ুন, Kultali: সন্ধে নামলেই স্কুলে মদের ঠেক, অভিযোগ জানিয়েও মেলেনি সুরাহা, দাবি স্থানীয়দের...

আপাতত দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ। আগামী দুদিন  এই শীতের আমেজ বজায় থাকবে। কলকাতায় ১৮ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে তাপমাত্রা। সকাল সন্ধ্যে শীতের আমেজ। মঙ্গলবার থেকে আংশিক মেঘলা আকাশ তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে। পশ্চিমের জেলায় শীতের আমেজ একটু বেশি থাকবে। পশ্চিমের জেলাগুলিতে কার্যত শীতের অনুকূল পরিস্থিতি। ইতিমধ্যেই পুরুলিয়া বাঁকুড়া সহ পশ্চিমের বেশ কিছু জেলায় তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াস এর ঘরে। নতুন করে তাপমাত্রা নামার সম্ভাবনা কম পশ্চিমের জেলাতেও।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে নভেম্বরের শেষ দিকে দার্জিলিং, কালিম্পঙ-য়ে হালকা বৃষ্টির পূর্বাভাস। আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। শীতের আমেজ ক্রমশ বাড়বে। আগামী তিন চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরের শুরুতে হালকা বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন।

শহর কলকাতায় উইকেন্ডে শীতের আমেজ। সেই আমেজ আগামী সপ্তাহে মাটি। আগামী সপ্তাহে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা।আজ পরিস্কার আকাশ। সামান্য  বাড়ল রাতের তাপমাত্রা। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫১ থেকে ৯৩ শতাংশ। 

 

আরও পড়ুন, Jaynagar: সোশ্যালে রিলস নিয়ে বিবাদ, ছেলে টিউশনে যেতেই স্ত্রীর সঙ্গে স্বামী ঘটাল ভয়ংকর কাণ্ড!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.