West Bengal's First Vande Bharat Express: বাংলার প্রথম বন্দে ভারতের চাকা গড়াবে খুব শিগগিরই, হাই-স্পিড এই ট্রেনের রুট কী হবে?

বন্দে ভারত এক্সপ্রেসের সমস্ত কোচে স্বয়ংক্রিয় দরজা, যাত্রীদের জন্য জিপিএস-ভিত্তিক অডিও-ভিস্যুয়াল তথ্যপ্রদান ব্যবস্থা, অনবোর্ড ওয়াই-ফাই এবং আরামদায়ক আসন রয়েছে। ভারতজুড়ে বিভিন্ন রুটে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে।

Updated By: Dec 6, 2022, 01:13 PM IST
West Bengal's First Vande Bharat Express: বাংলার প্রথম বন্দে ভারতের চাকা গড়াবে খুব শিগগিরই, হাই-স্পিড এই ট্রেনের রুট কী হবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খুব শিগগিরই দৌড়বে বাংলার প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের চাকা। সমতলের সঙ্গে ডুয়ার্সের নয়া যোগসূত্র হবে এই বন্দে ভারত এক্সপ্রেস। কলকাতার সঙ্গে যুক্ত করবে শিলিগুড়িকে। শিয়ালদা- নিউ জলপাইগুড়ি রুটেই চলবে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। এমনটাই জানালেন বিজেপি সাংসদ রাজু বিস্ত। 

শিলিগুড়ি জংশন রেলস্টেশেন এক অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় সাংসদ রাজু বিস্ত বলেন, কলকাতা থেকে উত্তরবঙ্গে শিলিগুড়ি শহরের নিউ জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা চালু হবে খুব শিগগিরই। শিয়ালদা-নিউ জলপাইগুড়ি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে মানুষ তাঁদের গন্তব্যে আরও দ্রুত পৌঁছতে সক্ষম হবে। যারফলে এলাকার মানুষের সুবিধা হবে। এলাকার উন্নয়নে এক নতুন অধ্যায়ের সূচনা হবে। এক নতুন দিগন্ত খুলে যাবে। 

প্রসঙ্গত, সেমি হাই-স্পিড ট্রেন, বন্দে ভারত এক্সপ্রেস, ভারতে প্রথম চালু হয় ২০১৯-এ। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (ICF)তে তৈরি এই সেমি হাই-স্পিড ট্রেনটিতে রয়েছে উন্নতমানের ব্রেকিং সিস্টেম। যা একদিকে যেমন ট্রেনটির গতি বাড়াতে সাহায্য করে। ঠিক তেমনই আবার গতি কমাতেও। সমস্ত কোচেই রয়েছে স্বয়ংক্রিয় দরজা, যাত্রীদের জন্য জিপিএস-ভিত্তিক অডিও-ভিস্যুয়াল তথ্যপ্রদান ব্যবস্থা। এমনকি ট্রেনেও থাকছে ওয়াই-ফাই। পাশাপাশি, যাত্রী স্বাচ্ছন্দ্যে আরামদায়ক আসন। সেইসঙ্গে এগজিকিউটিভ ক্লাসে রয়েছে ঘোরানো চেয়ারও।

আরও পড়ুন, ব্লুটুথের চেয়ে ১০০ গুণ শক্তিশালী! বিশ্বের ক্ষুদ্রতম অ্যান্টেনা তৈরির শিরোপা বাংলার বিজ্ঞানীর মুকুটে

'অভিষেক যেখানে দাঁড়ায়, শুভেন্দুর লাইন সেখান থেকেই শুরু হয়...'

ইতিমধ্যে ভারতজুড়ে বিভিন্ন রুটে পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। যারমধ্যে সর্বশেষ ও নয়া সংযোজন মাইসুরু-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেসটি। বেঙ্গালুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই ট্রেনটির শুভ সূচনা করেন। দক্ষিণ ভারতের এটাই প্রথম বন্দে ভারত এক্সপ্রেস। এর আগে, উনা এবং নয়াদিল্লির মধ্যে হিমাচল প্রদেশের প্রথম বন্দে ভারতেরও যাত্রা শুরু হয়েছে। বাকি বন্দে ভারত এক্সপ্রেসগুলি চলছে মুম্বাই-আহমেদাবাদ, নয়া দিল্লি-বারাণসী এবং নয়াদিল্লি- বৈষ্ণোদেবী কাটরা রুটে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.