ভর্তি হতে আর যেতে হবে না কলেজে, মঙ্গলবার সার্কুলার প্রকাশ করবে রাজ্য

সরকারের অন্দরমহলের খবর, কলেজে ভর্তিতে কলকাতা ও জেলায় তোলাবাজির অভিযোগে জেরবার সরকার। প্রশাসনকে পদক্ষেপের নির্দেশ দিয়েও তেমন কাজ হয়নি বলে অভিযোগ। বিভিন্ন জায়গায় ছাত্রছাত্রীদের কাছ থেকে টাকা আদায় চলছেই। 

Updated By: Jul 2, 2018, 10:20 PM IST
ভর্তি হতে আর যেতে হবে না কলেজে, মঙ্গলবার সার্কুলার প্রকাশ করবে রাজ্য

নিজস্ব প্রতিবেদন: ভর্তিতে তোলাবাজির রুখতে এবার কড়া পদক্ষেপের পথে রাজ্য শিক্ষা দফতর। সূত্রের খবর, ভর্তিপ্রক্রিয়া অবাধ করতে মঙ্গলবার রাজ্যের সমস্ত কলেজে নির্দেশিকা পাঠাতে চলেছে বিকাশ ভবন। সেই নির্দেশিকা অনুসারে ভর্তি হতে আর কলেজেই যেতে হবে না পড়ুয়াদের। একেবারে ক্লাস শুরু হলে কলেজে যাবে তারা। 

সরকারের অন্দরমহলের খবর, কলেজে ভর্তিতে কলকাতা ও জেলায় তোলাবাজির অভিযোগে জেরবার সরকার। প্রশাসনকে পদক্ষেপের নির্দেশ দিয়েও তেমন কাজ হয়নি বলে অভিযোগ। বিভিন্ন জায়গায় ছাত্রছাত্রীদের কাছ থেকে টাকা আদায় চলছেই। এই পরিস্থিতিতে এবার অনলাইনে ভর্তির অনুকরণে একটি পদ্ধতি চালু করতে চলেছে রাজ্য সরকার। তাতে ভর্তি হতে আর কলেজেই যেতে হবে না অনুসারে। 

ভর্তিতে তোলাবাজি রুখতে কোচবিহারে কলেজের গেটে ব্যানার ঝোলাল পুলিস

নির্দেশিকা অনুসারে, 

১. ভেরিফিকেশনের জন্য কলেজে আসার দরকার নেই পড়ুয়াদের
২. মেধা তালিকায় নাম উঠলে ব্যাঙ্কে জমা দিতে হবে টাকা
৩. ক্লাস শুরুর দিন কলেজ চলে যাবেন ছাত্রছাত্রীরা
৪. ক্লাস শুরুর পর নির্দিষ্ট সময়ের মধ্যে ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ করা হবে
৫. তখন গরমিল ধরা পড়লে বাতিল হবে ভর্তি

শাসকদলের নেতারা বলছেন, কলেজে ভর্তিতে তোলাবাজির বহরে অহেতুক মুখ পুড়ছে সরকারের। শাসকদলের নাম করে তোলাবাজি চালাচ্ছে বেশ কিছু স্থানীয় দুষ্কৃতী। এদের রুখতে নাভিশ্বাস উঠছে কলেজ প্রশাসন ও পুলিসের। সমস্যা সমাধানে তাই এবার গোটা প্রক্রিয়ায় পরিবর্তন আনল রাজ্য। 

.