Bengal Weather Update: গভীর সমুদ্রে যাওয়া নিষেধ! রবিবেলা জুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা; বর্ষণ কতটা ভয়াবহ হবে?

Bengal Rain Update: আজ, একুশে জুলাই। শহরের পথে-পথে জনজোয়ার। আবহাওয়া নিয়ে মানুষের বাড়তি কৌতূহল আজ। তা ছাড়া, এমনিতেও বৃষ্টিও এখনও ততটা তীব্র হয়নি। কবে থেকে বৃষ্টি হবে, এ নিয়ে তাই সকলের মধ্য়েই তীব্র কৌতূহল।

Updated By: Jul 21, 2024, 08:27 AM IST
Bengal Weather Update: গভীর সমুদ্রে যাওয়া নিষেধ! রবিবেলা জুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা; বর্ষণ কতটা ভয়াবহ হবে?

অয়ন ঘোষাল: আজ, একুশে জুলাই। শহরের পথে-পথে আজ জনজোয়ার। আজ আবহাওয়া নিয়ে মানুষের বাড়তি কৌতূহল। তা ছাড়া, এমনিতেও গরম এখনও সেভাবে কমেনি, বৃষ্টিও ততটা তীব্র হয়নি। ফলে, পাকাপাকি ভাবে কবে থেকে বৃষ্টি হবে, এ নিয়ে সকলের মধ্য়েই কৌতূহল।

আরও পড়ুন: TMC 21 July Shahid Diwas Live: আজ 'একুশে জুলাই'! জেলা থেকে আসা তৃণমূলের বাসে ছেয়েছে কল্লোলিনী...

আজকের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হল-- পূর্ব বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। মৌসুমি অক্ষরেখা সক্রিয় রাজস্থানের জয়সলমীর থেকে অজমেঢ় হয়ে রায়পুরের উপর দিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

বঙ্গোপসাগরের নিম্নচাপ কাল সকালে পুরীর কাছাকাছি চিল্কা এলাকায় ওড়িশা উপকূলে স্থলভাগে প্রবেশ করেছে। এটি ব্যাপক ভাবে শক্তিক্ষয় করেছে। উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ছত্তীসগঢ়ের কাছাকাছি অবস্থান করছে। এর প্রভাবে ওড়িশা এবং ছত্তীসগঢ়ে ভারী বৃষ্টির সম্ভাবনা।

সতর্কতা

আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা পশ্চিমবঙ্গ উপকূল এবং উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। আজ বিকেল পর্যন্ত গভীর সমুদ্রে যাওয়া নিষেধ। 

দক্ষিণবঙ্গ

আজ, একুশে জুলাই, রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই  বৃষ্টির সম্ভাবনা। আংশিক মেঘলা আকাশ এবং কয়েক পশলা বৃষ্টি। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব মেদিনীপুর নদীয়া ও মুর্শিদাবাদ জেলাতে।

সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায়। জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।

মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনা জেলায়। বাকি সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি।

উত্তরবঙ্গ

আজ রবিবার উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি উপরের দিকের পাঁচ জেলায়। ভারী বৃষ্টি জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলায়। ৭০ থেকে ১০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই জেলায়। দার্জিলিং-সহ উপরের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি।

সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায়।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: বিভ্রান্তি এড়িয়ে চলুন সিংহ, স্বাস্থ্য নিয়ে অবহেলা করবেন না মীন...

কলকাতা

কখনও আংশিক, কখনও সম্পূর্ণ মেঘলা আকাশ শহরে। দিনের যে কোনও সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি। কখনোই একটানা বৃষ্টি বা ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। ধর্মতলার সভা আংশিক অসুবিধার সম্মুখীন হলেও বৃষ্টিবিঘ্নিত হওয়ার তেমন কোনো আশঙ্কা নেই। আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় ঘর্মাক্ত অস্বস্তিকর পরিবেশ আজ দিনভর বহাল থাকবে কলকাতায়। 

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩৩.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৬ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে ২.৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.