ICOMOS: বিশ্বভারতী কি স্থান পাবে হেরিটেজ তালিকায়? পরিদর্শনে প্রতিনিধিদল

মঙ্গলবার বিশ্বভারতী পরিদর্শনে আসেন ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস-এর (ICOMOS) প্রতিনিধিদল।

Updated By: Oct 26, 2021, 02:01 PM IST
ICOMOS: বিশ্বভারতী কি স্থান পাবে হেরিটেজ তালিকায়? পরিদর্শনে প্রতিনিধিদল
বিশ্বভারতী

নিজস্ব প্রতিবেদন: ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় কি স্থান পাবে বিশ্বভারতী (Visva Bharati)? খুব তারাতারি পাওয়া যাবে সেই প্রশ্নের উত্তর।

মঙ্গলবার বিশ্বভারতী পরিদর্শনে আসেন ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস-এর (ICOMOS) প্রতিনিধিদল। এই ইউনেস্কো দলের নেতৃত্ব দিচ্ছেন সুইজারল্যান্ডের (Switzerland) কাই ওয়েইস (Kai Weise), যিনি ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ মনুমেন্টস অ্যান্ড সাইটস (ICOMOS) বিশেষজ্ঞ। তাদের মতামতের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে বিশ্বভারতী স্থান পাবে কিনা। এই দলের সফরের আগেই বিশ্বভারতীর সকল ভাস্কর্য এবং ঐতিহ্যবাহী স্থান সংস্কারের কাজ শুরু করে দেয় ভারতীয় পুরাতত্ব বিভাগের প্রতিনিধিরা। 

আরও পড়ুন: Howrah: শিবপুরে প্রকাশ্যে ধারাল অস্ত্রের কোপ, আশঙ্কাজনক হাইকোর্টের আইনজীবী 

বিশ্বভারতীর মত একটি ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান পাবে কিনা তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেই কারনেই বিশ্বভারতী কর্তৃপক্ষ এবং ভারত সরকার আগে থেকেই উদ্যোগ নিয়ে একটি টিম বিশ্বভারতীর উপাসনা ভবন থেকে শুরু করে কলা ভবনের বিভিন্ন ভাস্কর্য গুলি সংস্কারের কাজ শুরু করা হয়েছে। ICOMOS-এর টিম ইতিমধ্যেই বিশ্বভারতীতে এসে পৌঁছেছে। তাঁরা বিশ্বভারতী পরিদরশন করছেন এবং এই পরিদরশনের শেষে তাঁরা একটি রিপোর্ট জমা দেবেন এবং সেই রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে যে বিশ্বভারতী ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায় স্থান পাবে কিনা। এই টিমকে সাহায্য করার জন্য বিশ্বভারতীর তরফে বিভিন্ন ফাইল তৈরি করা হয়েছে। সেই ফাইলগুলিতে বিশ্বভারতীর বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান সম্পর্কে তুলে ধরা হয়েছে।  

এর আগেও একবার ওয়ার্ল্ড হেরিটেজ করা হবে কিনা সেই বিষয়ে আলোচনা করা হয়েছিল। সেই সময়েও প্রতিনিধি দল আসে। কিন্তু সেই সময়ে এই দাবি বাতিল করা হয়। কিন্তু এই বার যাতে দাবি বাতিল না হয় সেই কারনেই ভারত সরকার এবং বিশ্বভারতী কর্তৃপক্ষ সবরকম উদ্যোগ নিয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)