বিশ্বকর্মার দিনে ডুয়ার্সে হাতি পুজো

 প্রতি বছরের ন্যায় এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গেই ধুমধাম করে পালন করা হয়  হাতি পুজো। গ্রামবাসিদের সঙ্গে পর্যটকরাও অংশ নেয় এই পুজোতে।

Updated By: Sep 17, 2018, 11:45 PM IST
বিশ্বকর্মার দিনে ডুয়ার্সে হাতি পুজো

নিজস্ব প্রতিবেদন: সোমবার মালবাজার মহকুমার মেটেলি ব্লকের গাছবাড়িতে বিশ্বকর্মার বাহন হাতির পুজো করল বন দফতর। প্রতি বছরের ন্যায় এবছরও নিয়ম নিষ্ঠার সঙ্গেই ধুমধাম করে পালন করা হয়  হাতি পুজো। গ্রামবাসিদের সঙ্গে পর্যটকরাও অংশ নেয় এই পুজোতে।

সূর্য, কাবেরি, হিলারি, ডায়না,  রাজা, শ্রাবণী- এই ৬টি কুনকি হাতিকে এদিন পুজো করা হয়। সকাল সকাল তাদের মূর্তি নদীতে স্নান করানো হয়। এরপর ওই হাতিগুলোকে নানা রঙের চক দিয়ে সাজানো হয়। প্রতিটি হাতির গায়ে লিখে দেওয়া হয় নাম। তারপর কুনকিদের পুজো মণ্ডপ নিয়ে আসা হয়। শঙ্খধ্বনি, উলু দিয়ে স্বাগত জানানো হয় ছয় কুনকি হাতিকেই। তারপর নিয়ম নীতি মেনে মন্ত্র উচ্চারন করে পুজো করে পুরোহিত। পুজো শেষ হলেই হাতিদের ভালমন্দ খাওয়ানোও হয়। হাতিদের নিজের হাতেই কলা, আপেল সহ অনান্য ফলাহার করান পর্যটকরা। শেষে  গ্রামবাসি ও পর্যটকেরা বসে একসঙ্গে ভুড়িভোজও করে। সব মিলিয়ে ডুয়ার্সে বেড়াতে এসে বিশ্বকর্মা পুজোর দিন হাতি পুজোতেই মেতে ওঠে সবাই। 

আরও পড়ুন- পুরো-হিট! খুলল কোঁচা, থামল না নাচ, দেখুন ভিডিয়ো

এদিকে, বিশ্বকর্মা পুজোর দিনই হিরাগতদের সঙ্গে ছাত্র সংঘর্ষ ইসলামপুরের আইটিআই কলেজে। পুলিসের সামনেই ঘটে সংঘর্ষের ঘটনা। পরে পুলিস লাঠিচার্জ করলে উত্তেজনা আরও বাড়ে।

জানা গিয়েছে ইসলামপুরের বাইরের পড়ুয়াদের সঙ্গে স্থানীয় কলেজপাড়া এলাকার যুবকদের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে। পড়ুয়াদের অভিযোগ তাঁদের কলেজের পুজোর পর সকলে যখন পুজো মণ্ডপের সামনে গান বাজিয়ে নাচ করছিলেন সেই সময়ে বহিরাগতরা কলেজে ঢুকে গোলমাল পাকাতে চায়। তাতে বাধা দেওয়াতেই বাঁধে সংঘর্ষ। স্থানীয় ছাত্র নেতা মকসেদুর রহমান ঘটনাস্থলে ছুটে এসে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন।  

আরও পড়ুন- হিন্দু জামাইয়ের ঔরসের সন্তান মেয়ের গর্ভে! ফোন করে ডেকে গর্ভপাত করাল বাপেরবাড়ি

পাশাপাশি মকসেদুর রহমানের অভিযোগ কমব্যাট এর পোষাক পড়া সিভিক ভলেন্টিয়াররা বিনা প্ররোচনায় ছাত্রদের ওপর লাঠি চার্জ করে। অভিযোগ উঠেছে আইটিআই প্রশাসনের বিরুদ্ধেও। ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি।

 

 

 

 

 

 

 

 

.