Weather : বৃষ্টি কি ভাসাবে দুর্গাপুজো? বর্ষা বিদায় নেবে কবে?

ভারী বৃষ্টি হতে পারে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে। আসাম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ২-৩ দিনে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Updated By: Oct 7, 2023, 08:51 AM IST
Weather : বৃষ্টি কি ভাসাবে দুর্গাপুজো? বর্ষা বিদায় নেবে কবে?

অয়ন ঘোষাল : ঘ্যানঘ্যানে বৃষ্টি থেকে সাময়িক মুক্তি। আর তাই পুজোর আগে উইকেন্ডে এবার জমিয়ে শপিং! বুধবার পর্যন্ত পরিষ্কার আকাশের পূর্বাভাস আবহাওয়া দফতরের। বৃষ্টির সম্ভাবনা কম। বাড়বে গরম। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি চলতে পারে।

নিম্নচাপ

বাংলাদেশের উপর দিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির দিকে সরে গিয়েছে নিম্নচাপ। এই মুহূর্তে বাংলাদেশের মধ্যভাগে অবস্থান করছে নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় ক্রমশ শক্তি ক্ষয় করবে নিম্নচাপ। ক্রমশ নাগাল্যান্ডের দিকে সরে যাবে নিম্নচাপটি।

বর্ষা বিদায় রেখা

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বিদায় রেখা লখনউ, নাগপুর, পুনে হয়ে আলিবাগ পর্যন্ত বিস্তৃত। আগামী ২-৩ দিনে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের বাকি অংশ থেকে বর্ষা বিদায় নেবে। মহারাষ্ট্রের আরও কিছু অংশ থেকেও বর্ষা বিদায় নেবে আগামী ২-৩ দিনে। পূর্ব ভারতের রাজ্যগুলি থেকেও বর্ষা বিদায় পর্ব শুরু হবে আগামী সপ্তাহের শুরুতে। সোম থেকে মঙ্গলবারের মধ্যে ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, ছত্রিশগড় এবং তেলেঙ্গানা রাজ্য থেকে বর্ষা বিদায় পর্ব শুরু হওয়ার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গ

আজ থেকে হাওয়া বদল দক্ষিণবঙ্গে। বাড়বে তাপমাত্রা। শনি ও রবিবার কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তা পুজোর আগে শপিং এবং প্রস্তুতিতে তেমন বিঘ্ন ঘটাতে পারবে না বলেই ধারণা আবহাওয়াবিদদের। আগামী ২-৩ দিন ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি- উপরের দিকের এই ৫ জেলাতে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সোমবারের পর আবহাওয়ার আরও উন্নতি হবে। অনেকটা কমে আসবে বৃষ্টির প্রবণতা।

 কলকাতা

কলকাতাতেও বাড়বে গরম। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে। ফলে বাড়বে ঘাম। মূলত পরিষ্কার আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম। খুব সামান্য বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও হতে পারে।

পরিসংখ্যান

কলকাতায় শুক্রবার রাতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৬ থেকে ৯৮ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

ভারী বৃষ্টি হতে পারে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে। আসাম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী ২-৩ দিনে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণ ভারতের তামিলনাডু, পুদুচেরী, কড়াইকাল, কেরল এবং মাহেতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Sikkim Disaster | GLOF: লোনক হ্রদে বিপদ, ইসরো সতর্ক করে আগেই! ঘটতে পারে আরও এক গ্লেসিয়াল লেক আউটবার্স্ট

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.