এখনও এসে পৌঁছয়নি Yaas কিন্তু এর মধ্যেই বাঁধ ভেঙে গ্রামে এসে পৌঁছল জল

সুন্দরবনের মানুষ আকাশের কোণে একটু মেঘ জমলেই ভয় পান।

Updated By: May 24, 2021, 08:54 PM IST
এখনও এসে পৌঁছয়নি Yaas কিন্তু এর মধ্যেই বাঁধ ভেঙে গ্রামে এসে পৌঁছল জল

নিজস্ব প্রতিবেদন: ইয়াস আসার আগেই ভেঙে গিয়েছে বাঁধ। গ্রামে ঢুকে এসেছে নদীর জল। সোমবার সারাদিন ধরে সেই বাঁধ মেরামত করলেন গ্রামবাসীরা। ঘটনাটি ঘটেছে সন্দেশখালিতে। 

সুন্দরবনের বুকে দগদগে ঘা তো কিছু কম নেই। সেই কতকালের আয়লা। সুন্দর-জীবন তছনছ করে দিয়েছিল এই রাক্ষস। আর আমফান (Amphan) তো এই সেদিনের ব্যাপার। যেন গতকাল ঘটেছে। তার ঘা এখনও শুকনো তো দূরের কথা, নিরাময় হয়নি এতটুকু। এরই মধ্যে এসে পড়েছে Yaas। 

আরও পড়ুন: দীঘা-হলদিয়ায় শুরু ঝোড়ো হওয়ার দাপট, ৩০০ স্কুল-৪৬ শিবিরে সরানো হচ্ছে মানুষজনকে

ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়। আর সুন্দরবনের মানুষ আকাশের কোণে একটু মেঘ জমলেই ভয় পান। কেননা তাঁরা জানেন, ওই মেঘ, তার সঙ্গে আসা ঝোড়ো হাওয়া তার সর্বস্ব হরণ করে নেবে। 

Yaas-এর দিক থেকে সেই হরণ করার প্রস্তুতি শুরুও হয়ে গিয়েছে। রবিবারই সন্দেশখালিতে ইছামতীর শাখা, কলাগাছিয়া নদী তার সংলগ্ন এক গ্রামের বাঁধ ভেঙে দেয়। গ্রামে ঢুকে পড়ে জল। আজ, সোমবার গ্রামের পুরুষমহিলা মিলে একযোগে হাত মিলিয়ে ওই বাঁধটি ফের গড়ে তুলছেন। আজ রাতের মধ্যেই কাজ শেষ করবেন তাঁরা। এরপর তাঁরা নিজেদের বাড়ি ছেড়ে চলে যাবেন গ্রামের স্কুলবাড়িতে। সেখানে তাঁদের জন্য খাবার ও জলের বন্দোবস্ত থাকছে। 

আজ না হয় তাঁরা এই বাঁধ মেরামত করে নিশ্চিন্ত হয়ে আশ্রয়ে ফিরলেন। কিন্তু আগামি কয়েকদিন কী অপেক্ষা করে থাকছে তাঁদের জন্য কে জানে!

আরও পড়ুন: '২০টি জেলায় ভয়াবহ আক্রমণ করবে ঘূর্ণিঝড়', জানিয়ে প্রস্তুতির খতিয়ান দিলেন Mamata

.