close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ভারতের ১.৬ কোটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টই ভুয়ো: সমীক্ষা

এই পদ্ধতিতে ভুয়ো অ্যাকাউন্ট খোলায় আদপে ক্ষতি হচ্ছে বিজ্ঞাপন প্রদানকারী সংস্থাগুলির।

Updated: Jul 15, 2019, 08:38 PM IST
ভারতের ১.৬ কোটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টই ভুয়ো: সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লাখ লাখ ফলোয়ার। অ্যাকাউন্ট মালিক পাচ্ছেন মোটা টাকার বিজ্ঞাপন। কিন্তু সেই ফলোয়ারদের প্রায় পুরোটাই ভুয়ো। ভারতের ইনস্টাগ্রাম 'ইনফ্লুয়েন্সার'দের প্রায় ১.৬ কোটি অ্যাকাউন্টই ফেক অ্যাকাউন্ট। সম্প্রতি এক সমীক্ষা থেকে উঠে এল এমনই তথ্য। 

সুইডেনের তথ্য বিশ্লেষক সংস্থা হাইপঅডিটরের সমীক্ষা অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে সব থেকে বেশি ভুয়ো অ্যাকাউন্ট। দ্বিতীয় স্থানে ব্রাজিল। আর তৃতীয় স্থানেই রয়েছে ভারতের স্থান। ভারতের প্রায় ১.৬ কোটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টই ভুয়ো। 'বট' বা বিশেষ স্বয়ংক্রিয় সফটওয়্যারের সাহায্যে বানানো হয়েছে এই ভুয়ো অ্যাকাউন্টগুলি। টাকার বিনিময়ে এই অ্যাকাউন্টগুলি কিনেছেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। সোশ্যাল মিডিয়ায় সেলিব্রেটি হতে এবং সহজে আয় করতে এই পন্থা বেছে নিয়েছেন অনেকেই। প্রচুর ফলোয়ার দেখিয়ে বিভিন্ন ব্রান্ড থেকে বিজ্ঞাপন আদায় করছেন এই অসত্ ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সাররা।

এই পদ্ধতিতে ভুয়ো অ্যাকাউন্ট খোলায় আদপে ক্ষতি হচ্ছে বিজ্ঞাপন প্রদানকারী সংস্থাগুলির। ফলোয়ারের সংখ্যা দেখে বিজ্ঞাপন দিয়েও কোনও লাভ হচ্ছে না। এক সাইবার বিশেষজ্ঞের মতে রাশিয়ান কোনও সংস্থাই এই ধরনের ভুয়ো অ্যাকাউন্টগুলি তৈরি করে বিক্রি করছে। এই অ্যাকাউন্টগুলি বন্ধ না করা হলে ক্ষতি হলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এর বাজারে, মত বিশেষজ্ঞদের।