থ্রি-ডি প্রিন্টেড মঙ্গলের 'আইস হাউজ' জিতে নিল নাসার প্রথম পুরস্কার

মঙ্গলের জন্য ডিজাইন করা থ্রি-ডি প্রিন্টেড আইস শেল্টার প্রথম পুরস্কার জিতে নিল নাসার মার্স অরবিট হ্যাবিটাট ডিজাইন প্রতিযোগিতায়। প্রথম পুরস্কার ২৫,০০০ মার্কিন ডলারের পাশাপাশি থ্রি-ডি প্রিন্টেড হ্যাবিটাট চ্যালেঞ্জ ডিজাইন প্রতিযোগিতার জন্য ৪০,০০০ মার্কিন ডলার পুরস্কারেও ভূষিত কয়েছে নাসা।

Updated By: Oct 5, 2015, 11:42 AM IST
থ্রি-ডি প্রিন্টেড মঙ্গলের 'আইস হাউজ' জিতে নিল নাসার প্রথম পুরস্কার

ওয়েব ডেস্ক: মঙ্গলের জন্য ডিজাইন করা থ্রি-ডি প্রিন্টেড আইস শেল্টার প্রথম পুরস্কার জিতে নিল নাসার মার্স অরবিট হ্যাবিটাট ডিজাইন প্রতিযোগিতায়। প্রথম পুরস্কার ২৫,০০০ মার্কিন ডলারের পাশাপাশি থ্রি-ডি প্রিন্টেড হ্যাবিটাট চ্যালেঞ্জ ডিজাইন প্রতিযোগিতার জন্য ৪০,০০০ মার্কিন ডলার পুরস্কারেও ভূষিত কয়েছে নাসা।

মঙ্গলে জীবন কেমন দেখতে লাগবে থ্রি-ডি প্রিন্টিং টেকনোলজি ও সিটু রিসোর্সের সাহায্যে সেই ছবির তৈরির প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ১৬৫টি ছবি। যার মধ্যে সবথেকে বেশি নম্বর পাওয়া ৩০টির মধ্যে থেকে সেরা নির্বাচিত হয়েছে টিম স্পেস এক্সপ্লোরেশন আর্কিটেকচার অ্যান্ড ক্লাউডস আর্কিটেকচার অফিসের ডিজাইন মার্স আইস হাউজ।

টিম জানায়, মঙ্গেলর কিছু কিছু অংশে জলের অস্তিত্বের ধারনা মাথায় রেখে এই থ্রি-ডি প্রিন্টেড আইস হাউজ বানানো হয়েছে। দ্বিতীয় পুরস্কার ১৫,০০০ মার্কিন ডলার জিতেছে টিম গামা।

.