মোবাইল নিয়ে পাঁচফোড়ন, জীবনের স্বাদ পাল্টাতেই পারে

মোবাইল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীর থেকে অ্যাপেন্ডিক্স কেটে বাদ দিলে আমাদের হয়ত কিছু এসে যায় না, কিন্তু একদিন মোবাইল ঘরে রেখে এলে বিশ্ব হাতের মুঠোর বাইরে হয়ে যায়। গুগল ছাড়া জ্ঞান শূণ্য হয়ে যায়। ফেসবুক ছাড়া আড্ডা ফিকে হয়ে যায়। আর যেটা বেসিক দরকার সংযোগ, তা একদম বিচ্ছিন্ন হয়ে যেন দ্বীপান্তরে পাড়ি দিতে হয়। তাই মোবাইল জীবনের অপিরহার্য্য। এই মোবাইল নিয়ে পাঁচটি তথ্য জেনে নিন, ভবিষ্যতে কাজে লাগতেই পারে।

Updated By: Nov 24, 2015, 05:15 PM IST
মোবাইল নিয়ে পাঁচফোড়ন, জীবনের স্বাদ পাল্টাতেই পারে

ওয়েব ডেস্ক: মোবাইল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীর থেকে অ্যাপেন্ডিক্স কেটে বাদ দিলে আমাদের হয়ত কিছু এসে যায় না, কিন্তু একদিন মোবাইল ঘরে রেখে এলে বিশ্ব হাতের মুঠোর বাইরে হয়ে যায়। গুগল ছাড়া জ্ঞান শূণ্য হয়ে যায়। ফেসবুক ছাড়া আড্ডা ফিকে হয়ে যায়। আর যেটা বেসিক দরকার সংযোগ, তা একদম বিচ্ছিন্ন হয়ে যেন দ্বীপান্তরে পাড়ি দিতে হয়। তাই মোবাইল জীবনের অপিরহার্য্য। এই মোবাইল নিয়ে পাঁচটি তথ্য জেনে নিন, ভবিষ্যতে কাজে লাগতেই পারে।

১) ১৯৮৩ তে প্রথম মোবাইল ফোন আসে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি মোবাইল ৪ হাজার ডলারে বিক্রি হয়। যা আজকের ভারতীয় মুদ্রায় মূল্য ২.৫ লক্ষ টাকা। বুঝতেই পারছেন কী চাহিদা ছিল সেইসময়। মোবাইল বিবর্তনে আজ সেই ফোন খেলনা হয়ে গিয়েছে।    

২) এর আগে ১৯৭৩, মোটোরোলার উদ্ভাবক মার্টিন কুপার তৈরি করেছিলেন প্রোটোটাইপ ডায়নাট্যাক মোবাইল ফোন।

৩) বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত মোবাইল নোকিয়ার ১১০০ মডেল। ২০০৩-র শেষে বাজারে আসার পর প্রায় ২৫০ মিলিয়ন লোককে একসূত্রে বেঁধে রেখেছিল। স্মার্টফোন যুগেও এখন পর্যন্ত কোনও একটি মডেল সেই রেকর্ড উচ্চতায় পৌঁছাতে পারেনি।

৪) শুনলে হাসি পাবে। কিন্তু বাস্তব। প্রতিবছর ব্রিটেনে এক লক্ষ মোবাইল টয়লেটে পড়ে নষ্ট হয়ে যায়। আসলে এ থেকে একটা কথা প্রমাণিত, দামে লাখ টাকার হলেও ব্যবহার মূল্য কমছে মোবাইলের।

৫) বই কেন থাকবে বুকসেল্ফে? জামা কিনতে শপিংমল কেন? খাবার খেতে রেস্টুরেন্ট, সময় কোথায়? কম্পিউটার গেম ব্যাকডেটেড, মোবাইলে কান্ডি ক্রাশ হ্যায় না? বুঝতেই পারছেন আপনার জীবন-স্টাইলে প্রয়োজনীয় যাবতীয় জিনিস পেয়ে যাচ্ছেন মোবাইল থেকে। বিশেষজ্ঞরা বলছেন, মোবাইলের উপর অত্যাধিক নির্ভরশীল হয়ে পড়াতে নতুন রোগের সৃষ্টি হয়েছে। নোমোফোবিয়া। বিশেষজ্ঞদের দাবি, মোবাইলের ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়লে আপনি যে কোনও মুহূর্তে নোমোফোবিয়া পড়তে পারেন। তাই কেন-গুলো বাদ দিয়ে ভারসাম্য রাখুন জীবনে। 

.