close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

আগামী সোমবারই পাড়ি দিচ্ছে চন্দ্রযান-২, জানাল ইসরো

বৃহস্পতিবার টুইট করে উৎক্ষেপণের নয়া তারিখ ও সময় জানালো ইসরো।

Sudip Dey Updated: Jul 18, 2019, 12:46 PM IST
আগামী সোমবারই পাড়ি দিচ্ছে চন্দ্রযান-২, জানাল ইসরো

নিজস্ব প্রতিবেদন: মেরামতের পর উড়ার জন্য প্রস্তুত বাহুবলী। তাই আর দেরি নয়। ২২ জুলাই দুপুর ২টো ৪৩ মিনিটেই পাড়ি দেবে চন্দ্রযান-২। বৃহস্পতিবার টুইট করে উৎক্ষেপণের নয়া তারিখ ও সময় জানালো ইসরো।

১৫ জুলাই উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট আগেই যান্ত্রিক ত্রুটি ধরা পরে রকেটে। জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকল-এর একটি ভাল্বে ধরা পড়েছিল ত্রুটি। ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। তাই ঝুঁকি না নিয়ে ওই দিনের উৎক্ষেপণ বাতিল করে দেওয়া হয়। এর পরে যুদ্ধকালীন তত্পরতায় শুরু হয় যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ। ওভারটাইম কাজ করে যান্ত্রিক ত্রুটি সারিয়ে তোলেন ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা। এর আগে, রবিবার বিকাল থেকে সোমবারের মধ্যেই রওনা দেবে চন্দ্রযান, এমনটাই জানিয়েছিলেন ইসরোর বিজ্ঞানীরা।

আরও পড়ুন: FaceApp-এর সাহায্যে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতাচ্ছে রুশ সংস্থা!

এ দিন উৎক্ষেপণের মূহুর্তের সাক্ষী থাকতে বেঙ্গালুরুতে মিশন কন্ট্রোল রুমে হাজির ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শ্রীহরিকোটায় সতীশ ধওয়ান স্পেস স্টেশনে হাজির ছিলেন প্রায় ৭,০০০ দর্শক। উৎক্ষেপণ বাতিল হওয়ায় সবাইকে ফিরতে হয় বিফল মনোরথে। এখন ২২শে জুলাইয়ের দিকে তাকিয়ে ভারত-সহ গোটা বিশ্ব। চন্দ্রযান-২-কে নিয়ে বাহুবলীর উৎক্ষেপণ সফল করতে প্রস্তুত বিজ্ঞানীরা।