সামনে দীর্ঘ যাত্রা, জেনে নিন কবে কীভাবে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২

সোমবার দুপুর ২টা ৪৩ মিনিটে উত্ক্ষেপণের ১৬ মিনিট পর মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। সামনে প্রায় ২ মাসের দীর্ঘ যাত্রা। ৭ সেপ্টেম্বর রাতে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। এই দীর্ঘ পথ পাড়ি করার সময়ে মোট ১৫ বার জ্বলে উঠবে চন্দ্রযানের ইঞ্জিন। 

Updated By: Jul 22, 2019, 07:17 PM IST
সামনে দীর্ঘ যাত্রা, জেনে নিন কবে কীভাবে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২

নিজস্ব প্রতিবেদন : সোমবার দুপুর ২টা ৪৩ মিনিটে উত্ক্ষেপণের ১৬ মিনিট পর মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছল চন্দ্রযান-২। সামনে প্রায় ২ মাসের দীর্ঘ যাত্রা। ৭ সেপ্টেম্বর রাতে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। এই দীর্ঘ পথ পাড়ি করার সময়ে মোট ১৫ বার জ্বলে উঠবে চন্দ্রযানের ইঞ্জিন। 

সরাসরি নয়, পৃখিবীকে প্রদক্ষিণ করতে করতেই চাঁদের দিকে এগোতে থাকবে চন্দ্রযান-২। ৭ সেপ্টেম্বর চাঁদের মাটি ছোঁবে ল্যান্ডার বিক্রম। এর মধ্যে পৃথিবীকে ২২ বার প্রদক্ষিণ করবে চন্দ্রযান ২। 

Chandrayaan 2 Mission

প্রাথমিকভাবে ১৭০ কিলোমিটার অনুসূর আর ৩৯,১২০ কিমি অপসূর কক্ষে পৃথিবীকে প্রদক্ষিণ করবে চন্দ্রযান-২। ধীরে বাড়তে থাকবে কক্ষপথের পরিধি। কক্ষের পরিধি বাড়াতে ১৫ বার জ্বলবে চন্দ্রযান-২-এর ইঞ্জিন। তার মধ্যে চাঁদের কক্ষে ঢোকা পর্যন্ত, মোট ৬ বার জ্বলবে ইঞ্জিন। প্রথম বার্নে ৪৭,০০০ কিমি প্রথম অপসূরে প্রবেশ করবে চন্দ্রযান ২। দ্বিতীয় অরবিটাল বার্নে অনুসূরের দূরত্ব ২৪০ কিমি হবে। এর পর মোট ৪ ধাপে বাড়ানো হবে কক্ষের পরিধি। ষষ্ঠ, একাদশ, ষোড়শ ও উনিশতম পরিক্রমায়, ধাপে ধাপে অপসূর অবস্থানের দূরত্ব বেড়ে হবে ১,৪৪,০০০ কিমি। নির্দিষ্ট অপসূর দূরত্বে পৌঁছনোর পরে ইঞ্জিনের সাহায্যে লাফ দিয়ে চাঁদের কক্ষপথে ঢুকে পড়বে চন্দ্রযান-২। 

আরও পড়ুন : মাত্র ১ দিনেই রকেটের ত্রুটি সারিয়ে ফেলেছিলেন বিজ্ঞানীরা, সফল উৎক্ষেপণের পর জানালেন ইসরো প্রধান

সম্ভবত, আগামী ১৪ আগস্ট চাঁদের কক্ষে প্রবেশ করবে চন্দ্রযান-২। সেদিনই সম্ভবত ট্রান্স লুনার অরবিট বার্নের মাধ্যমে চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-২। পাঁচ দিন পর প্রথম লুনার বার্নে ১২০ কিমি অনুসূর ও ১৮,০০০ কিমি অপসূরের কক্ষে স্থাপন করা হবে চন্দ্রযান-২-কে। এর পরে আরও চারটে লুনার বার্নের পর চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিমি দূরত্বে স্থাপন করা হবে অরবিটারকে।

এই কক্ষেই অরবিটার থেকে বিচ্ছিন হবে ল্যান্ডার বিক্রম। বিচ্ছিন্ন হওয়ার পর ৩০কিমিx১০০কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ল্যান্ডারটি। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য বিশেষ যন্ত্র ব্যবহার করে, ল্যান্ডিং-এর জন্য উপযুক্ত জায়গা খুজে বার করবে বিক্রম। আছড়ে পড়া নয়, রকেটের মাধ্যমে ধীরে ধীরে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং করবে চন্দ্রযান-২। 

আগামী ৭ সেপ্টেম্বর রাত ২টো ৫৮ মিনিটে চাঁদে ল্যান্ড করবে ল্যান্ডার বিক্রম। চাঁদের মাটি স্পর্শের আগে বিক্রমের বেগ হবে সেকেন্ডে ২ মিটার। একদিনের অপেক্ষার পর চারিদিকের ভূপ্রাকৃতিক পরিস্থিতি বিবেচনা করে চাঁদের মাটিতে নেমে আসবে রোভার বিক্রম। অভিযানটি সফল হলে এই প্রথম মহাকাশের কোনও জ্যোতিষ্ক ছোঁবে ভারতের কোনও যান।  

 

.