ক্যালকুলেটরের C ও CE বাটন দুটো রাখা হয় কেন

ক্যালকুলেটর। শব্দটার সঙ্গে আমরা সবাই  পরিচিত। রোজকার জীবনে কম-বেশি ক্যালকুলেটরের দরকার প্রায় সকলেরই পড়ে। তবে স্মার্টফোনের হিড়িকে আলাদা করে ক্যালকুটরের ব্যবহার অনেক কমে গিয়েছে। ফোনটা খুললেই পাওয়া যায় এই হিসেবরক্ষককে। ক্যালকুলেটর আপনি যেভাবেই ব্যবহার করুন না কেন একটা জিনিস তো নিশ্চয় খেয়াল করেছেন যে এই যন্ত্রটিতে দুটো বাটন থাকে C আর CE।

Updated By: May 12, 2016, 12:50 PM IST
ক্যালকুলেটরের C ও CE বাটন দুটো রাখা হয় কেন

ওয়েব ডেস্ক: ক্যালকুলেটর। শব্দটার সঙ্গে আমরা সবাই  পরিচিত। রোজকার জীবনে কম-বেশি ক্যালকুলেটরের দরকার প্রায় সকলেরই পড়ে। তবে স্মার্টফোনের হিড়িকে আলাদা করে ক্যালকুটরের ব্যবহার অনেক কমে গিয়েছে। ফোনটা খুললেই পাওয়া যায় এই হিসেবরক্ষককে। ক্যালকুলেটর আপনি যেভাবেই ব্যবহার করুন না কেন একটা জিনিস তো নিশ্চয় খেয়াল করেছেন যে এই যন্ত্রটিতে দুটো বাটন থাকে C আর CE।

বাটন দুটো আলাদা আলাদা হলেও কাজ দু'জনের একই। এই বাটন টিপলে মুছে যায় ডেটা। কিন্তু কখনও ভেবে দেখেছেন যদি একই কাজ তবে দুটো আলাদা বাটন কেন দেওয়া থাকে? এটা ঠিক যে C ও CE দুটো বাটনের কাজ একই, মুছে দেওয়া। কিন্তু পার্থক্য রয়েছে মোছার প্রকারে। CE শুধু শেষ এন্টার করা ডেটা মোছে এবং C স্ক্রিনে লেখা গোটা ডেটাটাই মুছে ফেলে।

.