দশ যশে ফেসবুকের বার্থডে ব্যাশে অসংখ্য লাইক ২৪ ঘণ্টার

ফেসবুক আর আমরা। দিনরাত রাতদিন। চোখ মেলে, মুখ বুজে বুঁদ লাইক আর স্ট্যাটাসে। একাকীত্বে, আনন্দে, দুঃখে, সুখে, ট্রামে, বাসে, পার্কে, প্রেমিকার আলতো ছোঁয়ায়, চায়ের টেবিলে, পুরানো বন্ধুকে ফিরে পাওয়ায় তোমার সঙ্গে একটি সেলফি আমাদেরকে চিনিয়ে দেয় পৃথিবী ছাড়িয়ে দূর ভিনগ্রহের এলিয়েনদের কাছেও। তাই ধন্যবাদ তোমাকে। তোমার জন্মদিনে  দীর্ঘায়ু কামনা করে অসংখ্য লাইক দিলাম। আর স্ট্যাটাসে রইল  "হ্যাপি বার্থ ডে ফেসবুক"।

Updated By: Feb 4, 2015, 01:47 PM IST
দশ যশে ফেসবুকের বার্থডে ব্যাশে অসংখ্য লাইক ২৪ ঘণ্টার

ওয়েব ডেস্ক: ফেসবুক আর আমরা। দিনরাত রাতদিন। চোখ মেলে, মুখ বুজে বুঁদ লাইক আর স্ট্যাটাসে। একাকীত্বে, আনন্দে, দুঃখে, সুখে, ট্রামে, বাসে, পার্কে, প্রেমিকার আলতো ছোঁয়ায়, চায়ের টেবিলে, পুরানো বন্ধুকে ফিরে পাওয়ায় তোমার সঙ্গে একটি সেলফি আমাদেরকে চিনিয়ে দেয় পৃথিবী ছাড়িয়ে দূর ভিনগ্রহের এলিয়েনদের কাছেও। তাই ধন্যবাদ তোমাকে। তোমার জন্মদিনে  দীর্ঘায়ু কামনা করে অসংখ্য লাইক দিলাম। আর স্ট্যাটাসে রইল  "হ্যাপি বার্থ ডে ফেসবুক"।

শৈশব থেকে বার্ধক্য সবাই আজ 'ফেসবুক অ্যাডিক্টেট'। ফেসবুক কারও কাছে নেশা, কারও কাছে পেশা আবার কেউ এখান থেকেই খুঁজে পায় নতুন কোনও দিশা। ২০০৪ ঠিক আজকের দিনে ফেসবুক ফিনিক্স পাখির মতো আসে আমাদের কাছে। সেইসময় অরকুটের রমরমাও ফেসবুকের কাছে কেমন ফিকে হয়ে যায়। দীর্ঘ দশ বছরে একের পর এক সাফল্যের সিড়ি  টপকে বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইট হয়ে ওঠে ফেসবুক। আর এই সাফল্যের  বিশ্বকর্মা মার্ক জুকারবার্গের অবদান একে অপরের পরিপূরক।

এক নজরে দেখে নিন ফেসবুককে--

**ফেসবুকের জন্ম- ৪ ফেব্রুয়ারি
**অফিস- মেনলো পার্ক, ক্যালিফোর্নিয়া
**প্রতিষ্ঠাতা- মার্ক জুকারবার্গ, এডুয়ার্ডো স্যাভারিন, অ্যান্ড্রু ম্যাককুলাম, ডাস্টিন মসকোভিচ, ক্রিস হিউজ
**সিইও- মার্ক জুকারবার্গ
**কর্মচারী- ৮,৩৪৮ জন
**ব্যবহারকারী- ৮৬৪ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী (২০১৪)
**আয়-  ৭.৮৭ বিলিয়ন মার্কিন ডলার (২০১৩)
**গোটা বিশ্বে ওয়েবসাইটগুলির মধ্যে স্থান- ২ নম্বরে (গুগল সার্চের পর) (অ্যালেক্সা রিপোর্ট)
     
ফেসবুক আজ জনপ্রিয়তার শিখরে রয়েছে। কিন্তু ফেসবুককে পাল্লা দিতে বাজারে এসেছে আরও নতুন কিছু প্রতিপক্ষ। তাই কোনওদিন ফেসবুক অরকুটের মতো ইতিহাস হয়ে যাবে না, একথা নিঃসন্দেহ কোনও দিন বলা যাবে না। কারণ মানুষ আজকে ফেসবুককে নিয়ে বুঁদ হয়ে রয়েছে কাল নতুন কিছু পেলে ফেসবুকও আস্তে আস্তে আঁধারে হারিয়ে যাবে। আর আমরা পরিযায়ী পাখির মতো ফেসবুক ছেড়ে অন্য কোনও বুকে আশ্রয় নেব। যেমন অরকুটে বেলায় করেছি...তাই না!

.