আপনি 'গরিব' না 'বড়লোক' বলে দেবে ফেসবুক

ব্যবহারকারীদের আর্থসামাজিক অবস্থান জানতে বেশ কিছু তথ্য জানতে চাইবে ফেসবুক। যেমন ২০-৩০ বয়সীদের কাছে জানতে চাওয়া হবে কতগুলি ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করেন তাঁরা। ৩০-৪০ বছর বয়সীদের কাছে জানতে চাওয়া হবে, তাঁদের নামে কোনও বাড়ি রয়েছে কি না

Updated By: Feb 3, 2018, 05:03 PM IST
আপনি 'গরিব' না 'বড়লোক' বলে দেবে ফেসবুক

ওয়েব ডেস্ক: আপনি 'গরিব' না 'বড়লোক', খুব তাড়াতাড়ি বলে দেবে ফেসবুক। সম্প্রতি একটি পেটেন্টের আবেদন করেছে ফেসবুক। তাতে দাবি করা হয়েছে, এই প্রযুক্তি ব্যবহার করে জানা যাবে ব্যবহারকারীর আর্থসামাজিক অবস্থান।
ব্যবহার কারীদের মূলত ৩ ভাগে ভাগ করেছে ফেসবুক - শ্রমিক শ্রেণি, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত। মূলত ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, সম্পত্তির মালিকানা ও ইন্টারনেট ব্যবহারের মাত্রা প্রভৃতি তথ্য বিশ্লেষণ করে নির্ধারিত হবে তার অবস্থান। 
ডেইলিমেইলে প্রকাশিত খবর অনুসারে, নতুন এই প্রযুক্তির ফলে আরও সুনির্দিষ্টভাবে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন পৌঁছে দিতে পারবে ফেসবুক। 

আরও পড়ুন - দেখুন: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের পর কী ভাবে সেলিব্রেট করলেন বয়েজ ইন ব্লু
ব্যবহারকারীদের আর্থসামাজিক অবস্থান জানতে বেশ কিছু তথ্য জানতে চাইবে ফেসবুক। যেমন ২০-৩০ বয়সীদের কাছে জানতে চাওয়া হবে কতগুলি ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করেন তাঁরা। ৩০-৪০ বছর বয়সীদের কাছে জানতে চাওয়া হবে, তাঁদের নামে কোনও বাড়ি রয়েছে কি না।
তবে সত্যিই কি নির্দিষ্ট ভাবে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন পৌঁছে দিতে এই প্রযুক্তি ব্যবহার করবে ফেসবুক, না কি অন্য পরিকল্পনা রয়েছে তাদের মাথায়। শুরু হয়েছে গুঞ্জন। 

 

.