সাবধান! আপনার স্মার্টফোনে এই অ্যাপ থাকলে আনইনস্টল করুন এখনই

বিশ্বজুড়ে প্রায় এক কোটি স্মার্টফোন ব্যবহারকারী তাঁদের ফোনে ছড়িয়ে পড়েছে একটি ভুয়ো অ্য়াপ।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 7, 2019, 05:00 PM IST
সাবধান! আপনার স্মার্টফোনে এই অ্যাপ থাকলে আনইনস্টল করুন এখনই
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে প্রায় এক কোটি স্মার্টফোন ব্যবহারকারী তাঁদের ফোনে ছড়িয়ে পড়েছে একটি ভুয়ো অ্য়াপ। এই অ্যাপটির নাম "Updates for Samsung - Android Update Versions"। এত দিন গুগল প্লে স্টোর থেকে ফ্রিতে ডাউনলোড করা যেত এই অ্যাপ। সহজে দ্রুত ফোন আপডেট পাওয়া যাবে ভেবে এই অ্যাপ ইনস্টল করেন স্যামসাঙ-এর গ্রাহকরা। কিন্তু আপডেট তো মেলেই না, উল্টে বিজ্ঞাপনের মাধ্যমে ফোনের গতি কমিয়ে দেয় এই অ্যাপ। শুধু তাই নয়, সফটওয়্যার আপডেট দেওয়ার নামে গ্রাহকদের কাছে টাকাও চাইত এই অ্যাপ। বিশ্বজুড়ে লক্ষ লক্ষ স্যামসাঙ ব্য়বহারকারী এই অ্যাপটির বিরুদ্ধে অভিযোগ জানানোর পরে প্লে স্টোর থেকে এই অ্যাপটি সরিয়ে দেয় গুগল।

গুগল প্লে স্টোরে এটির প্রি-ভিউ দেখে মনে হত এটি স্যামসাঙের কোনও অ্যাপ। তবে আদপে স্যামসাঙের অ্যাপ নয় এটি। এটি ডাউনলোড করার পর থেকে, শুধুই প্রচুর বিজ্ঞাপন থাকত অ্যাপ জুড়ে। তা ছাড়া ফোনের আপডেট দেওয়ার বদলে টাকাও দাবি করত ওই অ্যাপ। টাকা দিয়ে আপডেট ডাউনলোড করতে গেলে মাঝপথেই বন্ধ হয়ে যেত আপডেট। দেখানো হত, ইন্টারনেট সংযোগের অভাবেই থেমে যাচ্ছে অ্যাপ। অথচ গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হত টাকা। 

আরও পড়ুন: মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই দুর্দান্ত পপ-আপ সেলফি ক্যামেরা দেবে Oppo K3!

প্লে স্টোর থেকে কোনও অ্যাপ ইনস্টল করার আগে নিন সতর্কতা-

প্লে স্টোর বা অন্য কোথাও থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সতর্কতা অবলম্বন করুন। যে অ্যাপ ইনস্টল করার আগে যাচাই করে নিন সেটিই আসল অ্যাপ কি না। খুঁটিয়ে পড়ুন অ্যাপের ব্যবহারকারী পলিসি। সঙ্গে অবশ্যই দেখে নিন বেশ কয়েকটি রিভিউ। তার পরেই ডাউনলোড করুন কোনও অ্য়াপ। কোনও অচেনা সাইট বা বিজ্ঞাপন থেকে অ্যাপ না ইনস্টল করাই ভাল। অ্যাপ ইনস্টল করার সময়ে একাধিক পপ-আপ নোটিফিকেশন আসে। সেখানে আপনি কী কী অপশান 'Allow' করছেন, তার ব্যাপারে সতর্ক থাকুন। ফোনের ব্রাউজারে কার্ড ডিটেলস সেভ করবেন না।  

.