নিলামে উঠল Steve Jobs-এর প্রথম চাকরির আবেদনপত্র, দর দেখে চক্ষু চড়কগাছ নেটিজেনের

অ্যাপলের কর্ণধার স্টিভ জোবসের প্রথম এবং একমাত্র চাকরির আবেদনপত্র শুধু নিলামেই ওঠেনি তা বিক্রি হয়েছে ২.৫ কোটিরও বেশি মূল্যে।

Updated By: Aug 1, 2021, 03:08 PM IST
নিলামে উঠল Steve Jobs-এর প্রথম চাকরির আবেদনপত্র, দর দেখে চক্ষু চড়কগাছ নেটিজেনের

নিজস্ব প্রতিবেদন: এমনটা বোধহয় এই প্রথম। চাকরির আবেদন কোটি টাকায় বিক্রি হয় এমনটা কখনও শুনেছেন? অ্যাপলের কর্ণধার স্টিভ জোবসের প্রথম এবং একমাত্র চাকরির আবেদনপত্র শুধু নিলামেই ওঠেনি তা বিক্রি হয়েছে ২.৫ কোটিরও বেশি মূল্যে। 

জানা গিয়েছে ১৯৭৩ সালে এই চাকরির আবেদনপত্রটি স্টিভ জোবস নিজের হাতেই পূরণ করেছিলেন।  তখন তাঁর বয়স ছিল মাত্র ১৮ বছর। মজার বিষয় হল, এটিই তাঁর একমাত্র চাকরির আবেদন যা তিনি তাঁর জীবনে পূরণ করেছিলেন। অ্যাপলের প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জোবস বিশ্ববন্দিত। কিন্তু একসময় চাকরির জন্য তাঁকেও হন্যে হয়ে ঘুরতে হয়েছিল।

আরও পড়ুন, Locked Facebook Profile : লকড্ প্রোফাইল থেকে বন্ধুত্বের আবেদন! কীভাবে দেখবেন অ্যাকাউন্ট?

স্টিভের হাতে লেখা সেই চাকরির আবেদন পত্রটি ৩৪ লক্ষ ৩০০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২৫ কোটি ৪৯ লক্ষ ৫ হাজার ১৮ টাকায় বিক্রি হয়। আবেদনপত্রটিতে নাম, ঠিকানা, বয়স, ড্রাইভিং লাইসেন্স-সহ যাবতীয় বিষয় লেখা রয়েছে। যা নিজেই লিখেছিলেন অ্যাপল কর্ণধার। আবেদনপত্রটি এখনও 'খুব ভাল অবস্থাতেই" রয়েছে বলে দাবি করা হয়েছে।

জোবসের এই আবেদনপত্রটি এর আগেও একবার নিলাম হয়েছিল বলে সংস্থা সুত্রে পাওয়া খবরে উল্লেখ করা হয়েছে। ২০১৭ সালে ১৮ হাজার ৭৫০ ডলারে, এরপরে ২০১৮ সালে ১ লক্ষ ৭৪ হাজার ৭৫৭ ডলারে এবং শেষে ২০২১ সালের মার্চ মাসে ২ লক্ষ ২২ হাজার ৪০০ ডলারে নিলাম হয়।

স্টিভ জোবস পোর্টল্যান্ডের রিড কলেজ থেকে পড়াশোনার শেষে চাকরির আবেদন করেছিলেন এবং ১৯৭৪ সালে তিনি ভিডিও গেম ডিজাইনার হিসাবে প্রথম চাকরিতে যোগ দেন। ১৯৭৬ সালে, স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক দুজনেই সেই চাকরি ছেড়ে অ্যাপল প্রতিষ্ঠা করেন এবং ১৯৭৭ সালে “অ্যাপল” নামে  প্রথম পার্সোনাল কম্পিউটার  বের করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)