গণিতজ্ঞ লেডিজেনস্কায়াকে ‘গুগল ডুডল’-এর সম্মান!

কে এই ওলগা লেডিজেনস্কায়া বা গণিতশাস্ত্রে তাঁর কি অবদান? আসুন সংক্ষেপে জেনে নেওয়া যাক...

Updated By: Mar 7, 2019, 11:56 AM IST
গণিতজ্ঞ লেডিজেনস্কায়াকে ‘গুগল ডুডল’-এর সম্মান!

নিজস্ব প্রতিবেদন: আজকের ‘গুগল ডুডল’ দেখেছেন নিশ্চয়ই! ওলগা লেডিজেনস্কায়া নামের এক গণিতজ্ঞকে সম্মান জানাচ্ছে আজকের ডুডল। কিন্তু জানেন কে এই ওলগা লেডিজেনস্কায়া বা গণিতশাস্ত্রে তাঁর কি অবদান? আসুন সংক্ষেপে জেনে নেওয়া যাক...

৭ মার্চ রাশিয়ার বিখ্যাত গণিতজ্ঞ ওলগা লেডিজেনস্কায়ার জন্মদিন। আজ তাঁর ৯৭তম জন্মদিন উপলক্ষে ডুডলের মাধ্যমে তাঁকে সম্মান জানাচ্ছে গুগল। ওলগা লেডিজেনস্কায়ার গাণিতিক সমীকরণ ওশিয়ানোগ্রফি, এয়ারোডায়ানেমিক্স বা আবহাওয়ার পূর্বাভাস নির্ধারণের ক্ষেত্রে বিশেষ ভাবে সহায়ক হয়ে ওঠে। আজকের দিনেই ১৯২২ সালে রাশিয়ার কলোগ্রিভ শহরে ওলগার জন্ম। তাঁর বাবা ছিলেন গণিতের শিক্ষক। বাবার অনুপ্ররণাতেই গণিতের প্রতি তাঁর বিশেষ আগ্রহ জাগে।

১৯৩৭ সালে সোভিয়েত ইউনিয়নের একটি প্রতিষ্ঠান তাঁর বাবাকে জনবিরোধী কার্যকলাপের অভিযোগে গ্রেপ্তার করে এবং পরে হত্যা করে। এ সময় স্কুলের গণ্ডি পেরলেও উচ্চ শিক্ষার পথে বাধা হয়ে দাঁড়ায় ওলগার বাবার বিরুদ্ধে ওঠা জনবিরোধী কার্যকলাপের অভিযোগ। এ জন্য লেনিনগ্রাদ বিশ্ববিদ্যালয়ে ওলগাকে ভর্তিও নেওয়া হয়নি। পরে একাধিক বাধা পেরিয়ে মস্কো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন ওলগা। ততদিনে গণিতের মেধাবী এই ছাত্রীর উপর থেকে সামাধিক প্রতিবন্ধকতা অনেকটাই কেটে গিয়েছে। ১৯৫৩ সালে লেনিনগ্রাদ বিশ্ববিদ্যালয় এবং মস্কো স্টেট থেকে ডক্টরেট হন তিনি।

এর পর শিক্ষকতার কাজে যোগ দেন ওলগা। শিশু ও কিশোরদের গণিতের প্রতি আগ্রহ বাড়াতে সহজ সরল পদ্ধতিতে গণিত শেখাতে শুরু করেন। ১৯৫৯ সালে সেন্ট পিটার্সবার্গ ম্যাথামেটিকাল সোসাইটির সদস্য হন তিনি। ১৯৯০-এ ওই এর সভাপতি হন ওলগা।

গণিত এবং ফ্লুইড ডায়নামিক্সে তাঁর বিশেষ অবদানের জন্য ২০০২ সালে তাঁকে ‘লোমোনোস্লোভ’ স্বর্ণ পদকে সম্মানিত করা হয়। পার্সিয়াল ডিফারেনশিয়াল ইক্যুয়েশন এবং ফ্লুইড ডায়নামিক্সের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ওলগা লেডিজেনস্কায়ার। ২০০৪ সালের ১২ জানুয়ারি তাঁর মৃত্যু হয়।

.