রক্ত নিতে গেলে এবার থেকে দরকার পড়বে না ইনজেকশানের

রক্ত দিলে গেলে ভয় করে আপনার? রক্ত দিয়ে সাহায্যের কথা মাথায় এলেই সূঁচের কথা মনে হয়? আপনার তো সূঁচ দেখলেই মাথা ঘোরে তাহলে কীভাবে রক্ত দেবেন! তাতেও কোনও অসুবিধা নেই। কারণ সূঁচ ছাড়াই রক্ত দেওয়া যাবে এবার থেকে। গুগলের তরফ থেকে এমন একটি যন্ত্র বের করা হয়েছে সেখানে সূঁচ ছাড়াই দেওয়া যাবে রক্ত।

Updated By: Dec 7, 2015, 07:22 PM IST
রক্ত নিতে গেলে এবার থেকে দরকার পড়বে না ইনজেকশানের

ওয়েব ডেস্ক: রক্ত দিলে গেলে ভয় করে আপনার? রক্ত দিয়ে সাহায্যের কথা মাথায় এলেই সূঁচের কথা মনে হয়? আপনার তো সূঁচ দেখলেই মাথা ঘোরে তাহলে কীভাবে রক্ত দেবেন! তাতেও কোনও অসুবিধা নেই। কারণ সূঁচ ছাড়াই রক্ত দেওয়া যাবে এবার থেকে। গুগলের তরফ থেকে এমন একটি যন্ত্র বের করা হয়েছে সেখানে সূঁচ ছাড়াই দেওয়া যাবে রক্ত।

যেমন ধরা যাক এমন একটি যন্ত্র তৈরি করা হল যেটি দেখতে প্রায় ঘড়ির মতই। এই ঘড়িটিকে হাতে পড়ে নিলেই হবে। আপনার হাতের আঙুল থেকে অথবা শরীরের অন্য কোনও জায়গা থেকে স্যাম্পেল হিসেবে বেরিয়ে আসবে রক্ত। এছাড়া যদি আপনার ডায়াবেটিস থাকে তাহলেও এই ঘড়িই শরীরে ডায়াবেটিসের পরিমাণ সম্পর্কে জানকারি দেবে।

যদি এই যন্ত্রটিকে বাজারে আনতে পারা যায় তাহলেই আর কোনও পরীক্ষা করতে গিয়ে সূঁচের দরকার পরবে না। এছাড়া এই যন্ত্রটি আপনার ডায়াবেটিস, প্রেসার ইত্যাদি রোগের ব্যপারে জানকারি দিতে থাকবে। এই যন্ত্রের প্রতি যদি সবুজ সঙ্কেত পাওয়া যেতে পারে তাহলেই মেডিক্যাল দুনিয়ায় নিজেদের ইতিহাস গড়তে সক্ষম হবে গুগল। এর আগে স্মার্ট কন্ট্যাক্ট লেন্স এবং ক্যান্সার সনাক্তকারী যন্ত্রের আবিষ্কার করেছিল। এখন নোভার্টিসের সঙ্গে মিলে স্মার্ট কন্ট্যাক্ট লেন্স তৈরি প্রজেক্ট নিয়েছে গুগল।

 

.