শুধুমাত্র ফোন নয়, আপনাকে বিভিন্ন রোগের হাত থেকেও বাঁচাতে পারে স্মার্টফোন

স্মার্টফোন এখন সকলের হাতে হাতে। প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতোপ্রতো ভাবে জড়িয়ে রয়েছে এই ফোন। এখন কাছের মানুষদের থেকে নিজের স্মার্টফোনের সঙ্গেই দিনের বেশি ভাগ সময় কাটাতে দেখা যায় অনেকেই। কারণ ফোন করা ছাড়াও দরকারি সমস্ত কাজই সম্পন্ন করা হয় এই ফোনের মাধ্যমেই। নেট সার্ফিং থেকে শুরু করে দরকারি কোনও তথ্য সেভ করা থাকে ফোনের মেমোতে। যা অনেক সময় রিমাইন্ডারের মাধ্যমে মনে করিয়ে দেয়। তবে দিনের বেশিরভাগ সময় স্মার্টফোনের সঙ্গে কাটালেও অনেকেই জানেন না এই ফোনই ৮ রকমভাবে আপনাকে বিভিন্ন ধরনের হেথ ইস্যু থেকে বাঁচাতে পারে। যেমন,

Updated By: Jan 15, 2016, 05:44 PM IST
শুধুমাত্র ফোন নয়, আপনাকে বিভিন্ন রোগের হাত থেকেও বাঁচাতে পারে স্মার্টফোন

ওয়েব ডেস্ক: স্মার্টফোন এখন সকলের হাতে হাতে। প্রাত্যহিক জীবনের সঙ্গে ওতোপ্রতো ভাবে জড়িয়ে রয়েছে এই ফোন। এখন কাছের মানুষদের থেকে নিজের স্মার্টফোনের সঙ্গেই দিনের বেশি ভাগ সময় কাটাতে দেখা যায় অনেকেই। কারণ ফোন করা ছাড়াও দরকারি সমস্ত কাজই সম্পন্ন করা হয় এই ফোনের মাধ্যমেই। নেট সার্ফিং থেকে শুরু করে দরকারি কোনও তথ্য সেভ করা থাকে ফোনের মেমোতে। যা অনেক সময় রিমাইন্ডারের মাধ্যমে মনে করিয়ে দেয়। তবে দিনের বেশিরভাগ সময় স্মার্টফোনের সঙ্গে কাটালেও অনেকেই জানেন না এই ফোনই ৮ রকমভাবে আপনাকে বিভিন্ন ধরনের হেথ ইস্যু থেকে বাঁচাতে পারে। যেমন,

১. আগাম হার্ট অ্যাটাকের সঙ্কেত দেওয়া
অ্যালাইভকোর নামে ফোনের কোম্পানি একটি স্মার্টফোন বাজারে আনে। যেই ফোনের সেন্সরের মাধ্যমে হৃদয়ের গতিবিধি সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যায়। ফোনের সেন্সরে শুধুমাত্র আঙুল ঠেকালেই আপনার হার্ট সম্পর্কে সমস্ত তথ্য পেয়ে যাবেন। এমনকি আপনার হার্ট অ্যাটাক আদৌ হবে কিনা সেই সংক্রান্ত আগাম তথ্য পেয়ে যাবেন।

২. গাড়ি চালানোর সময় অ্যাক্সিডেন্টের হাত থেকে বাঁচায়
গাড়ি চালানোর সময় আপনার গতিবিধি সম্পর্কে সমস্ত তথ্য দিতে সক্ষম আপনার স্মার্টফোন। এমনকি রাস্তায় যদি গাড়ি খারাপ হয়ে যায় তাহলে ঘটনাস্থলের কাছাকাছি আপনার গাড়ির যে কোম্পানি আছে, যেখানে অ্যালার্ট পৌঁছে দিতে পারে আপনার স্মার্টফোন। নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিন ভিডিওটি...

৩. HIV রোগ সনাক্ত করে
পৃথিবীর বেসিরভাগ মানুষ এখন HIV-র মতো মারণ রোগের শিকার হন। তাই কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক এমন একটি প্রযুক্তি বাজারে নিয়ে এসেছেন, যা স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা হবে। এই স্মার্টফোনের মাধ্যমেই এই মারণ রোগের ভাইরাসকে সনাক্ত করা যেতে পারবে।

৪. ত্বকের ক্যানসার সনাক্ত করে
সেলফি নিশ্চয়ই তোলেন? কিন্তু মুখে দাগ না ব্রণ হলে সেলফি তোলা খুবই মুশকিল হয়ে যায়। কিন্তু ডাক্তারের কাছে গিয়েও কোনও সুরাহা পাননি? তাহলে সাহায্য নিতে পারনে আপনার স্মার্টফোনের। ত্বকে যদি ক্যানসার হয় তাহলে তাও সনাক্ত করতে সক্ষম আপনার স্মার্টফোন। 'মোলস্কোপ' (Molescope) নামে একটি প্রযুক্তির মাধ্যমে এই পরীক্ষা করা সম্ভব।

৫. চোখের ডাক্তার হিসেবেও কাজ করে
চোখে কম দেখছেন? কিন্তু ডাক্তারের কাছে যাওয়ার সময় নেই? তাহলে নিজের ব্যস্ত জীবন থেকে কিছু সময় বের করে নিয়ে আপনার স্মার্টফোনের মাধ্যমেই চোখের রোগ নির্ণয় করতে পারবেন। নেত্র নামে একটি ক্লিপের মাধ্যমে এই পরীক্ষা করা সম্ভব।

৬. কিডনির সমস্যা
এবার থেকে আপনি গর্ভবতী কিনা অথবা আপনার কিডনি সংক্রান্ত সব রকম তথ্য দিতে পারবে আপনার স্মার্টফোন।

৭. ভূমিকম্পের আভাষ জানাতেও সক্ষম
আর কিছু দিন পর থেকেই ভুমিকম্পের আগাম আভাষ দিতে পারবে স্মার্টফোন। স্মার্টফোনের এই নয়া প্রযুক্তি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। এমনকি ভূমিকম্পের ফলে কতটা ক্ষয় ক্ষতি হতে পারে তার আভাষও দিতে পারবে।

৮. গলার সমস্যা
কথা বলার সময় যদি আপনার গলায় কোনও সমস্যা দেখা দেয় তাও সনাক্ত করতে পারবে আপনার স্মার্টফোন। এম পাওয়ার (MPower) নামে এই অ্যাপের মাধ্যমেই গলার সমস্যা সনক্ত করা সম্ভব হবে।