Chandrayaan-4: চাঁদে এবার মানুষ পাঠাবে ভারত! শুরু হল তারই প্রস্তুতি...

Chandrayaan-4: চন্দ্রযান-৩-এর সাফল্যের পর, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) তাঁদের পরবর্তী মিশন চন্দ্রযান-৪-এর পরিকল্পনা শুরু করে দিয়েছে। এবারে তাঁদের লক্ষ্য হতে চলেছে  চাঁদের পৃষ্ঠ থেকে মাটি এবং পাথরের নমুনা পুনরুদ্ধার করা।   

Updated By: Nov 21, 2023, 10:18 AM IST
Chandrayaan-4: চাঁদে এবার মানুষ পাঠাবে ভারত! শুরু হল তারই প্রস্তুতি...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ইসরো এখন থেকেই শুরু করে দিয়েছে চন্দ্রযান ৪ পরিকল্পনা। এবারে তাদের লক্ষ্য হতে চলেছে  চাঁদের পৃষ্ঠ থেকে মাটি এবং পাথরের নমুনা পুনরুদ্ধার করা। শুক্রবার পুনের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিরোলজির ৬২ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হয়। সেখানেই স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ দেশাই ইসরো-র আগাম দুটি বড় মিশন 'লুপেক্স' ( LUPEX) এবং চন্দ্রযান ৪-এর সম্পর্কে বিস্তারিত জানান। 

আরও পড়ুন: UPI Payment: এক বছর লেনদেন বন্ধ? বড় পদক্ষেপ করতে চলেছে UPI...

তিনি আরও জানান যে, ইসরোর বিজ্ঞানীরা সম্প্রতি এই মিশন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা করেন। এবং মোদী তাঁদের এই বড় চ্যালেঞ্জটি নিতে বলেন। চন্দ্রযান-৪ সম্পর্কে বলতে গিয়ে নীলেশ বলেন যে, এটি নমুনা রির্টান মিশন হবে যা এখন থেকে পাঁচ-সাত বছরের মধ্যে প্রস্তুত হবে। বিজ্ঞানীর মতে, এই মিশনে চন্দ্রযান-৩ এর জন্য যা ব্যবহৃত হয়েছিল তার চেয়ে অনেক বড় ল্যান্ডার এবং বড় রোভার (৩৫০ কেজি) যুক্ত হবে। 

জরুরি বিষয়, চন্দ্রযান-৪-এ চারটি মডিউল থাকবে- ট্রান্সফার মডিউল, ল্যান্ডার মডিউল, অ্যাসেন্ডার মডিউল এবং রি এন্ট্রি মডিউল। এছাড়াও এই মিশনে সমস্ত অংশকে লঞ্চ করার জন্য দুটি রকেটের প্রয়োজন হবে। 

ইসরো জাপানী মহাকাশ সংস্থা 'জাক্সা' (JAXA)-এর সঙ্গে সহযোগিতায়, লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন 'লুপেক্স' নামে আরেকটি চন্দ্র মিশনে কাজ করছে, যা চাঁদের অন্ধকার দিকটি তদন্ত করবে। এই মিশনের সময়, ৩৫০ কেজি ওজনের একটি রোভার চন্দ্র পৃষ্ঠের ৯০ ডিগ্রি পর্যন্ত অঞ্চলগুলি অন্বেষণ করবে।

আরও পড়ুন: Wooden Satellite in Space: ওল্ড ইজ গোল্ড, এবার মহাকাশে নাসা ও জাপান পাঠাবে কাঠের স্যাটেলাইট!

ভারতের হাতে পরপর চন্দ্রযান নিয়ে প্রকল্পের পরিকল্পনা করা আছে। এবং সবচেয়ে উল্লেখযোগ্য হল ২০৪০ সালের মধ্যে চাঁদের লুনার সারফেসে ভারতীয় মহাকাশচারীকে পাঠানোর লক্ষ্য থাকবে। ১৭ অক্টোবর মোদী গগণযান নিয়ে পর্যালোচনা করার সময় এই লক্ষ্যের সিদ্ধান্ত নেয়। এছাড়াও প্রধানমন্ত্রী ২০৩৫-এর মধ্যে ভারতীয় অন্তরীক্ষ স্টেশন(ইন্ডিয়ান স্পেস স্টেশন) স্থাপন করার নির্দেশ দেন। 

আরও পড়ুন: Detecting Diabetes: ইউরেকা! এবার শুধু কণ্ঠ শুনেই বোঝা যাবে কারও ডায়াবেটিস আছে কি না...

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়েছিল। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের নাম 'বিক্রম', রোভারের নাম 'প্রজ্ঞান'। ২৩ আগস্ট দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে চাঁদের মাটি ছুঁল ভারত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.