Moon To Mars Programme: নাসার মুন টু মার্স মিশনের দায়িত্বে এক ভারতীয়!

জন্মসূত্রে ভারতীয় অমিত ক্ষত্রিয় একজন রোবোটিকস ইঞ্জিনিয়ার। আন্তর্জাতিক মহাকাশ গবেষণাকেন্দ্র বা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS)-এ বিভিন্ন ধরনের রোবোটিক কাজকর্ম নিয়ন্ত্রণ ও দেখভাল করতেন তিনি। 

Updated By: Sep 6, 2023, 05:39 PM IST
Moon To Mars Programme: নাসার মুন টু মার্স মিশনের দায়িত্বে এক ভারতীয়!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরও এক ভারতীয়ের মুকুটে পালক! নাসার মঙ্গলে মানুষ পাঠানোর মিশনের নেতৃত্বে রয়েছেন এক ভারতীয় ইঞ্জিনিয়ার-ই। নাম অমিত ক্ষত্রিয়। নাসার এই মঙ্গলে মানুষ পাঠানোর মিশনের পরিকল্পনা থেকে তাকে বাস্তবায়িত করা, পুরোটারই নেতৃত্বে অমিত ক্ষত্রিয়।

জন্মসূত্রে ভারতীয় অমিত ক্ষত্রিয় একজন রোবোটিকস ইঞ্জিনিয়ার। তাঁকেই আমেরিকান মহাকাশ সংস্থা নাসা 'মুন টু মঙ্গল' প্রোগ্রামের প্রথম প্রধান হিসাবে নিযুক্ত করা হয়েছে। এই মুন টু মার্স প্রোগ্রামের মাধ্যমে নাসা একদিকে যেমন চাঁদে অভিযান করবে, ঠিক তেমনই মঙ্গলে মানুষ পাঠাবে। নাসার অ্যাডমিনিস্ট্রেটন বিল নেলসন এক বিবৃতিতে বলেছেন, বিভিন্ন ধরনের অভিযানের স্বর্ণযুগ শুরু হয়েছে। আর এই অভিযানের মধ্যে দিয়ে নাসা একদিকে যেমন চাঁদে লং-টার্ম উপস্থিতি নিশ্চিত করবে, ঠিক তেমনই লাল গ্রহে মানবজাতির বড় লাফ দেওয়ার জন্যও প্রস্তুত হবে।'

বিভিন্ন ধরনের স্পেস প্রকল্পে ২০০৩ সাল থেকে নিজের কেরিয়ার শুরু করেন অমিত ক্ষত্রিয়। আন্তর্জাতিক মহাকাশ গবেষণাকেন্দ্র বা ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS)-এ বিভিন্ন ধরনের রোবোটিক কাজকর্ম নিয়ন্ত্রণ ও দেখভাল করতেন তিনি। একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, রোবোটিকস ইঞ্জিনিয়ার ও স্পেসক্রাফট অপারেটর হিসেবে কাজ করতেন তিনি। এবার নয়া দায়িত্বে অমিত ক্ষত্রিয়।

আরও পড়ুন, Chandrayaan-3's Vikram Lander: চাঁদের মাটি থেকে উড়েই ফের ল্যান্ডিং বিক্রমের, এবার পালা বিশ্রামের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.