Pushpak: ফিরল রামায়ণের সেই গগনবিহারী 'পুষ্পক রথ'! রাবণবধের পরে সীতাকে নিয়ে এতেই ফিরেছিলেন রাম...

Isro Pushpak: বিশ্বকর্মা পুষ্পকের নির্মাতা। রথটি মূলত কুবেরের। রাবণ তাঁর কাছ থেকে সেটি ছিনিয়ে নেন। রাম আবার তা উদ্ধার করে কুবেরকে ফিরিয়ে দেন। কয়েক হাজার বছর আগে আকাশে উড়তে পারা একটা যানের ভাবনা যে রামায়ণ-রচয়িতা ভাবতে পেরেছিলেন, তাতেই চমকে ওঠেন একালের পাঠক।

Updated By: Mar 22, 2024, 02:24 PM IST
Pushpak: ফিরল রামায়ণের সেই গগনবিহারী 'পুষ্পক রথ'! রাবণবধের পরে সীতাকে নিয়ে এতেই ফিরেছিলেন রাম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রামায়ণ-সহ অন্যান্য বিভিন্ন হিন্দু ধর্মগ্রন্থে পুষ্পক রথ তথা পুষ্পক বিমানের উল্লেখ রয়েছে। যানটি আকাশপথে ভ্রমণ করত। যা সেই সময়ের পক্ষে অত্যন্ত আধুনিক ভাবনা ছিল। এর অন্যতম বিশেষত্ব ছিল, এই বিমানটি শুধু তাঁর কথাই মেনে চলত যিনি এটি চালানোর জন্য ওই বিশেষ বিমান-সঞ্চালন মন্ত্রে সিদ্ধ হতেন!

আরও পড়ুন: PM Modi Bhutan Visit: ভুটানের সর্বোচ্চ সম্মানে ভূষিত নরেন্দ্র মোদী, তাঁর সম্মানে সমস্ত স্কুলেও ছুটি...

পুরাণ বলছে, দেবতাদের ইঞ্জিনিয়ার বিশ্বকর্মা এই পুষ্পকের নির্মাতা। রথটি মূলত সম্পদের দেবতা কুবেরের বাহন। রাবণ তাঁর কাছ থেকে রথটি ছিনিয়ে নেন। পরে রাবণবধের পরে রাম তা সাময়িক ব্যবহার করেন এবং কুবেরকে তাঁর জিনিস ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করেন।

কিন্তু কেন পুষ্পক বিমানের এত সাত কাহন?

কারণ আছে, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন তথা 'ইসরো' বানিয়ে ফেলেছে আস্ত এক পুষ্পক রথ! আসলে আকাশে উড়তে পারা রথ নিয়ে প্রথম থেকেই দেশের এক অংশের বিজ্ঞানী খুব আগ্রহী ছিলেন। তাঁদের আশ্চর্য করেছিল, কয়েক হাজার বছর আগে আকাশে ওড়া একটি যানের কথা কীভাবে ভেবেছিল ভারতীয় পুরাণ? 

যাই হোক, সেই কৌতূহলই কার্যে পরিণত হল এবার! একুশ শতকে এসে ভারতেই রূপ পেল পুরাণের অসামান্য সেই পুষ্পক রথ। আজ, শুক্রবার, কর্নাটকের এক রানওয়েতে অবতরণে সফল হল সেই 'পুষ্পক'। এবার তার মহাকাশে পাড়ি দেওয়ার শুধু অপেক্ষা। 'ইসরো'র এই 'পুষ্পক' আকারে এসইউভির থেকে বড় নয়। বলতে গেলে ডানাওয়ালা রকেট। একবার মহাকশে পাঠিয়ে ফের সেটিকে পৃথিবীতে ফিরিয়ে আনা যাবে পরবর্তী সময়ে ব্যবহারের জন্য। এতে মহাকাশ অভিযানের খরচ কমবে। তথ্য বলছে, এটি পুষ্পকের তৃতীয় উড়ান। এর আগে ২০১৬ সালে পুষ্পক প্রথমবারের মতো উড়েছিল। বঙ্গোপসাগরে একটি ভার্চুয়াল রানওয়েতে সফলভাবে অবতরণ করেছিল। তারপর পরিকল্পনামাফিক সেটি সমুদ্রে ডুবেও গিয়েছিল। ২০২৩ সালে পুষ্পকের দ্বিতীয় পরীক্ষাও সফল হয়েছিল। তারপর এই ২০২৪ সাল! 

আরও পড়ুন: TOI-270 d: উল্লসিত পৃথিবী! ফুটন্ত জলের সমুদ্র নিয়ে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে নতুন এক গ্রহ...

এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়া আর কোনও দেশের হাতে এ ধরনের মহাকাশযান নেই। ২০২৪ থেকে ২০২৭-এর মধ্যে চিন, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, স্পেনের মতো দেশ এ ধরনের রকেট তৈরির পরিকল্পনা করেছে বলে খবর। এদিকে 'ইসরো' সফল ভাবে এই রকেট বানিয়ে ফেলায় ভারত আমেরিকার সঙ্গে সেই এলিট ক্লাবে ঢুকে পড়ল! 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.