কীভাবে আধার কার্ডের মাধ্যমেই টাকা-পয়সার লেনদেন করবেন জেনে নিন

এখন টাকা-পয়সা দেওয়া আরও সহজ হয়ে গেল। এবার আধার কার্ডের মাধ্যমেই আপনি যেকোনও ক্ষেত্রে টাক-পয়সা দিতে পারবেন। আর সেটাও খুবই সহজ একটা পদ্ধতিতে। কোথাও গিয়ে কাউকে টাকা দেওয়ার প্রয়োজন হলে আর সঙ্গে নগদ রাখার প্রয়োজন নেই। আপনার কাছে আপনার আধার কার্ডটি থাকলেই হবে। এর জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আপনার আধার কার্ডটিকে লিঙ্ক করিয়ে রাখতে হবে। তাহলেই টাকা পয়সা লেনদেন, ব্যালেন্স চেক করা, টাকা জমা কিংবা তোলা সবই করতে পারবেন আধার কার্ডের মাধ্যমে।

Updated By: Dec 12, 2016, 03:55 PM IST
কীভাবে আধার কার্ডের মাধ্যমেই টাকা-পয়সার লেনদেন করবেন জেনে নিন

ওয়েব ডেস্ক: এখন টাকা-পয়সা দেওয়া আরও সহজ হয়ে গেল। এবার আধার কার্ডের মাধ্যমেই আপনি যেকোনও ক্ষেত্রে টাক-পয়সা দিতে পারবেন। আর সেটাও খুবই সহজ একটা পদ্ধতিতে। কোথাও গিয়ে কাউকে টাকা দেওয়ার প্রয়োজন হলে আর সঙ্গে নগদ রাখার প্রয়োজন নেই। আপনার কাছে আপনার আধার কার্ডটি থাকলেই হবে। এর জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আপনার আধার কার্ডটিকে লিঙ্ক করিয়ে রাখতে হবে। তাহলেই টাকা পয়সা লেনদেন, ব্যালেন্স চেক করা, টাকা জমা কিংবা তোলা সবই করতে পারবেন আধার কার্ডের মাধ্যমে।

আধার কার্ডের মাধ্যমে কীভাবে টাকা দেবেন জেনে নিন-

১) প্রথমে আধার কার্ড হোল্ডারকে তাঁর আধার আইডি নম্বর দিতে হবে। ইলেকট্রিক ট্রানজকশনের ক্ষেত্রে ভেরিফিকেশনের জন্য আঙুলের ছাপ স্ক্যান করাতে হবে।

২) যাঁকে টাকা দেবেন, অর্থাত্‌ দোকানদারের কাছে অবশ্যই একটি স্মার্টফোন থাকতে হবে এবং তার সঙ্গে অ্যাপ্লিকেশনের মাধ্যমে আঙুলের ছাপ স্ক্যান করার মেশিন অর্থাত্‌ ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার কানেক্ট করা থাকতে হবে।

আরও পড়ুন আজই লঞ্চ করছে ৪ হাজার টাকার কমে নতুন 4G স্মার্টফোন

৩) আধার কার্ডের মাধ্যমে টাকা দেওয়ার জন্য ফিঙ্গার প্রিন্ট স্ক্যানারে আঙুল দিতে হবে।

৪) যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বরটি ব্যক্তির আধার নম্বরের সঙ্গে যুক্ত করা আছে, সেই অ্যাকাউন্ট থেকে টাকা চলে যাবে যাঁকে টাকা দিতে চাইছেন, তাঁর কাছে।

আরও পড়ুন শিখে নিন কীভাবে বাড়িতে বানাবেন ‘রসমালাই’