জানুন কীভাবে হোয়াটস অ্যাপ ব্যবহারের সময়ে ডেটা বাঁচাবেন

সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন আধুনিক সমাজের মানুষদের মোবাইলের পিছনে খরচ অনেক কমে গিয়েছে। এখন আর আলাদা করে ফোন করার জন্য টাকা, মেসেজ করার জন্য মেসেজ প্যাক, ইন্টারনেট ব্যবহার করার জন্য ডেটা প্যাক ভরতে হয় না। ফেসবুক তো আছেই। সঙ্গে হোয়াটস অ্যাপ। হোয়াটস অ্যাপের মাধ্যমে এখন আমাদের শুধুমাত্র ডেটা প্যাক অ্যাক্টিভেট করলেই যাবতীয় সমস্ত দরকার মিটে যায়। কিন্তু হোয়াটস অ্যাপে আমাদের বন্ধুরা প্রায়ই বিভিন্ন ছবি কিংবা ভিডিও পাঠিয়ে থাকেন। যার ফলে ডেটা খরচও একটু বেশি হয়। তবে এই খরচ আমরা চাইলেই বন্ধ করে দিতে পারি।

Updated By: Oct 18, 2016, 09:11 AM IST
জানুন কীভাবে হোয়াটস অ্যাপ ব্যবহারের সময়ে ডেটা বাঁচাবেন

ওয়েব ডেস্ক: সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন আধুনিক সমাজের মানুষদের মোবাইলের পিছনে খরচ অনেক কমে গিয়েছে। এখন আর আলাদা করে ফোন করার জন্য টাকা, মেসেজ করার জন্য মেসেজ প্যাক, ইন্টারনেট ব্যবহার করার জন্য ডেটা প্যাক ভরতে হয় না। ফেসবুক তো আছেই। সঙ্গে হোয়াটস অ্যাপ। হোয়াটস অ্যাপের মাধ্যমে এখন আমাদের শুধুমাত্র ডেটা প্যাক অ্যাক্টিভেট করলেই যাবতীয় সমস্ত দরকার মিটে যায়। কিন্তু হোয়াটস অ্যাপে আমাদের বন্ধুরা প্রায়ই বিভিন্ন ছবি কিংবা ভিডিও পাঠিয়ে থাকেন। যার ফলে ডেটা খরচও একটু বেশি হয়। তবে এই খরচ আমরা চাইলেই বন্ধ করে দিতে পারি।

আরও পড়ুন জীবনের সেরা শিক্ষাটা কোনও ক্রীড়াবিদ হিসেবে আমাদের দিয়েছেন অনিল কুম্বলে

যদি আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে হোয়াটস অ্যাপ ইনস্টল করে থাকেন, তাহলে আপনি অনায়াসেই অকারণ ডেটা খরচ বন্ধ করে দিতে পারবেন। হোয়াটস অ্যাপে নিজে থেকেই বিভিন্ন ছবি, অডিও ফাইল কিংবা ভিডিও ডাউনলোড হয়ে যায়। আর এর কারণেই কমে যায় ডেটা। এই পদ্ধতিগুলোর মাধ্যমে আমরা নিজে থেকে হোয়াটস অ্যাপের এই ডাউনলোড বন্ধ করে দিতে পারি। জেনে নিন কীভাবে করবেন-

১) সেটিংসে গিয়ে ‘Chats and calls’ অপশনটি সিলেক্ট করুন।

আরও পড়ুন জিভে জল আনা রেসিপি, ‘থাই চিকেন কারি’

২) এবার সেখানে ‘Media auto download’ নামে একটি অপশন পাবেন। আপনি যদি অটোমেটিক ডাউনলোড বন্ধ করতে চান, তাহলে এই অপশনটিতে ক্লিক করুন।

৩) এবার ‘When using mobile data’-তে ক্লিক করুন।

ব্যস, সেটিংসে গিয়ে এই সহজ কয়েকটি পদ্ধতি মেনে চললেই আপনার অকারণ ডেটা খরচ বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন ভিডিওটা দেখলে কিছুতেই হাসি থামাতে পারবেন না

.