সূর্য ডুবলেই শুরু হবে চন্দ্রগ্রহণ, দেখুন বিরল মহাজাগতিক ঘটনার লাইভ স্ট্রিমিং

বুধবার সন্ধ্যা ৫.১৮ মিনিটে কলকাতায় শুরু হবে আংশিক গ্রহণ। পূর্ণগ্রাস শুরু হবে রাত ৬.৫৯ মিনিটে। বুধবার সন্ধ্যায় পুব আকাশে তাকালে দেখা যাবে ক্রমশ রক্তবর্ণ হবে চাঁদ। স্পষ্ট হবে চাঁদের কলঙ্কগুলি। রাত ৯.৩৮ মিনিটে। আফ্রিকা ও ইউরোপের কিছু অংশ ও ল্যাটিন আমেরিকা বাদ দিলে গোটা বিশ্ব থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

Updated By: Jan 31, 2018, 04:08 PM IST
সূর্য ডুবলেই শুরু হবে চন্দ্রগ্রহণ, দেখুন বিরল মহাজাগতিক ঘটনার লাইভ স্ট্রিমিং

ওয়েব ডেস্ক: অপেক্ষা আর কয়েক ঘণ্টার। বুধবার সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই পূর্ব আকাশে দেখা যাবে চন্দ্রগ্রহণ। পৃথিবীর ছায়ায় চাঁদের ঢাকা পড়ার সেই দৃশ্য প্রত্যক্ষ করা যাবে ভারত থেকেও। দীর্ঘতম গ্রহণ দেখা যাবে পূর্বভারত থেকে। মুম্বই,সহ পশ্চিম উপকূলে উঠবে গ্রস্তচন্দ্র। চন্দ্রগ্রহণ দেখতে আকাশে চোখ রাখবেন অনেকেই। তবে, নিতান্ত তা সম্ভব না হলে রয়েছে বিকল্প উপায় গ্রহণের লাইভ সম্প্রচারের ব্যবস্থা করেছে বিভিন্ন মহাকাশ সংস্থা। নজর রাখতে পারেন সেদিকেও।

 

আরও পড়ুন - আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, সন্ধ্যায় নজর রাখুন পুব আকাশে

বুধবার সন্ধ্যা ৫.১৮ মিনিটে কলকাতায় শুরু হবে আংশিক গ্রহণ। পূর্ণগ্রাস শুরু হবে রাত ৬.৫৯ মিনিটে। বুধবার সন্ধ্যায় পুব আকাশে তাকালে দেখা যাবে ক্রমশ রক্তবর্ণ হবে চাঁদ। স্পষ্ট হবে চাঁদের কলঙ্কগুলি। রাত ৯.৩৮ মিনিটে। আফ্রিকা ও ইউরোপের কিছু অংশ ও ল্যাটিন আমেরিকা বাদ দিলে গোটা বিশ্ব থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ। মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রহণ দেখা যাবে বুধবার ভোর রাতে। 

গ্রহণের সজীব সম্প্রচার করছে নাসাও। তবে তা শুরু হবে মার্কিন যুক্তরাষ্ট্রের সময়ে। 

 

.