Smiling Sun: হাসছে সূর্য; বিপদও লুকিয়ে ওখানেই, ধরা পড়ল নাসা-র ক্যামেরায়

সূর্যের বুকে যেসব কালো গর্ত দেখা যাচ্ছে তাদের বলা হচ্ছে করোনাল হোল। এখান থেকে সৌর ঝড়ের উত্পত্তি। ওইসব জায়গা থেকে যেসব রশ্মি বের হয় তা মারাত্মক অতিবেগুনি প্রকৃতির। তাই এর থেকে ক্ষতির সম্ভাবনা খুবই বেশি

Updated By: Oct 27, 2022, 09:26 PM IST
 Smiling Sun: হাসছে সূর্য; বিপদও লুকিয়ে ওখানেই, ধরা পড়ল নাসা-র ক্যামেরায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক পলকে দেখলে মনে হবে হাসছে সূর্য। হাসির চোটে টোল পড়ে গিয়েছে গালে। এমনই এক ছবি ধরা পড়ল নাসা-র সোলার ডায়নামিক অবজারভেটরিতে। সূর্যকে দেখে হাসছে বলে মনে হলেও এর মধ্যেও বিপদ দেখছেন বিজ্ঞানীরা। সূর্যের গালে তিনটি কালো টোল-এ লুকিয়ে রয়েছে সেই বিপদ। বিজ্ঞানীদের দাবি ওইসব কালো অঞ্চল থেকে বেরিয়ে আসছে অত্যন্ত শক্তিশালী সৌর ঝড়। ওইসব কালো দাগ দেখে বিজ্ঞানীরা অনুমান করছেন আগামী ২৮ অক্টোবর পৃথিবীর দিকে ধেয়ে আসতে পারে একটি সৌর ঝড়।

আরও পড়ুন-নিশীথ প্রামাণিকের দাড়ি-গোঁফ উপড়ে ফেলার হুমকি, বিপদ বাড়ল উদয়নের?  

সূর্যের ওই হাসিমুখের খবর প্রকাশ করেছে SpaceWeather.com। ওই সাইটের দাবি, দেখুন। আজ সূর্যকে দেখে হাসছে বলে মনে হচ্ছে। সূর্যের পরিমণ্ডলে যে গর্ত রয়েছে তার থেকে বেরিয়ে আসছে একটি জটিল সৌর ঝড়। সেই ঝড়ের অভিমুখ পৃথিবীর দিকে।  

উল্লেখ্য, সূর্যের বুকে যেসব কালো গর্ত দেখা যাচ্ছে তাদের বলা হচ্ছে করোনাল হোল। এখান থেকে সৌর ঝড়ের উত্পত্তি। ওইসব জায়গা থেকে যেসব রশ্মি বের হয় তা মারাত্মক অতিবেগুনি প্রকৃতির। তাই এর থেকে ক্ষতির সম্ভাবনা খুবই বেশি।

ওই সৌরঝড় যদি পৃথিবীর উপরে আছড়ে পড়ে তাহলে তার ফলে কতটা ক্ষতি হবে তা এখনও বোঝা যাচ্ছে না। কারণ সৌরঝড়ের চরিত্রই বড় জটিল। এর ফলে পৃথিবীর চৌম্বক অক্ষের উপরে প্রবল প্রভাব পড়তে পারে। এর ফলে জিপিএস ও রেডিও তরঙ্গের উপরেও প্রভাব ফেলতে পারে। শুধু তাই নয় ওই ধরনের সৌরঝড়ের ফলে পৃথিবীর কক্ষপথে যেসব উপগ্রহ রয়েছে তা ধ্বংসও হতে পারে। পাশাপাশি সর্টওয়েভ রেডিও, মোবাইল পরিষেবা-সহ ইন্টারনেট পরিষেবা পর্যন্ত ব্যাহত হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.