ওয়েব অ্যাকাউন্টে কীভাবে পাসওয়ার্ড দেবেন এবং তা ব্যবহার করবেন, জেনে নিন

ইন্টারনেট ব্যবহারের সময় ভয় হচ্ছে?  ব্যক্তিগত তথ্য থেকে ব্যাঙ্কের সব গোপন নথি, এই বুঝি সব কিছু হ্যাক করে নিল কেউ! পাসওয়ার্ড দেওয়া আছে, তবুও দুঃশ্চিন্তা। হ্যাকাররা সবই হ্যাক করে নিচ্ছে যখন, পাসওয়ার্ড ব্রেক তো আঙুলের খেলা মাত্র!  আর একবার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলেই সর্বশান্ত হয়ে যাওয়ার ভয়ে প্রাণ ওষ্ঠাগত। তাহলে উপায় কী? প্রযুক্তি বিশেষজ্ঞদের পরামর্শ, নিজের ব্যাক্তিগত অ্যাকাউন্ট ব্যবহার করুন আরও সতর্কভাবে এমনকি পাসওয়ার্ডের ক্ষেত্রেও থাকুন আরও সচেতন। কী কী টিপস দিচ্ছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা? জেনে নিন-

Updated By: May 23, 2017, 03:55 PM IST
ওয়েব অ্যাকাউন্টে কীভাবে পাসওয়ার্ড দেবেন এবং তা ব্যবহার করবেন, জেনে নিন

ওয়েব ডেস্ক: ইন্টারনেট ব্যবহারের সময় ভয় হচ্ছে?  ব্যক্তিগত তথ্য থেকে ব্যাঙ্কের সব গোপন নথি, এই বুঝি সব কিছু হ্যাক করে নিল কেউ! পাসওয়ার্ড দেওয়া আছে, তবুও দুঃশ্চিন্তা। হ্যাকাররা সবই হ্যাক করে নিচ্ছে যখন, পাসওয়ার্ড ব্রেক তো আঙুলের খেলা মাত্র!  আর একবার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলেই সর্বশান্ত হয়ে যাওয়ার ভয়ে প্রাণ ওষ্ঠাগত। তাহলে উপায় কী? প্রযুক্তি বিশেষজ্ঞদের পরামর্শ, নিজের ব্যাক্তিগত অ্যাকাউন্ট ব্যবহার করুন আরও সতর্কভাবে এমনকি পাসওয়ার্ডের ক্ষেত্রেও থাকুন আরও সচেতন। কী কী টিপস দিচ্ছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা? জেনে নিন-

* যে কোনও ওয়েব অ্যাকাউন্টে পাসওয়ার্ড দিন অন্তত ৮টি ক্যারেকটার ব্যবহার করেই। বড়, ছোট ক্যারেকটার ছাড়াও @, #-ইত্যাদি ক্যারেকটার ব্যবহার করুন।

* ৩ মাস অন্তর অন্তর ওয়েব অ্যাকাউন্টে ব্যবহৃত পাসওয়ার্ড গুলো বদলে ফেলুন। আর যেখান থেকেই লগ ইন করে থাকুন না কেন, কখনই রিমেম্বার করে রাখবেন না।  

* মনে রাখা সহজ হলেও ওয়েব অ্যাকাউন্টে পাসওয়ার্ড দেওয়ার সময় নিজের নাম, পরিচিতদের নাম, জন্মের সাল, তারিখ ইত্যাদি বিষয় ব্যবহার করা বন্ধ করুন।

* নিজের মোবাইল কিংবা ল্যাপটপ থেকে ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করার সময় নিজের গ্যাজেট গুলোতে অবশ্যই লক ব্যবহার করুন। 

* ওয়াই-ফাই সংযুক্ত স্থান থেকে নেট ব্যবহার করার সময় ব্যক্তিগত তথ্য কখনই দেবেন না। 

* সর্বদা ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) ব্যবহার করুন। 

* গ্যাজেট গুলোতে কাজ সম্পন্ন হলে চেষ্টা করুন ডেটা অফ করে রাখার। 

.