close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সবচেয়ে বেশি চাঁদের নিরিখে বৃহস্পতিকে ছাপিয়ে গেল শনি

এতদিন মনে করা হত সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ-সহ গ্রহ বৃহস্পতি। সোমবার থেকে বদলে গেল সেই হিসাব।

Updated: Oct 9, 2019, 12:39 PM IST
সবচেয়ে বেশি চাঁদের নিরিখে বৃহস্পতিকে ছাপিয়ে গেল শনি

নিজস্ব প্রতিবেদন: শনি গ্রহকে ঘিরে প্রদক্ষিণ করা আরও ২০টি উপগ্রহের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। আর তার ফলে শনি গ্রহের মোট উপগ্রহ বা 'চাঁদে'র সংখ্যা দাঁড়াল ৮২। এতদিন মনে করা হত সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ-সহ গ্রহ বৃহস্পতি। সোমবার থেকে বদলে গেল সেই হিসাব। এখন থেকে সৌরজগতে সবচেয়ে বেশি চাঁদ-সহ গ্রহ শনি। 

এ বিষয়ে কার্নিজি ইনস্টিটিউট অফ সায়েন্সের জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ড হাসতে হাসতে বলেন, "এটা খুবই মজার ব্যাপার যে শনি গ্রহই আসল চাঁদের রাজা!" ফলে আমাদের সৌরজগতে ৭৯টি উপগ্রহসহ বৃহস্পতি যে সবচেয়ে বেশি চাঁদ থাকার মুকুট খোয়াল তা বলাই বাহুল্য। 

কিন্তু, সংখ্যা কমলেও এখনও সবচেয়ে বড় উপগ্রহ রয়েছে বৃহস্পতির ঝুলিতেই। অন্যদিকে শনি 
গ্রহের ২০টি নতুন উপগ্রহের আকার খুবই ছোট। প্রতিটিরই পরিধি মাত্র ৫ কিলোমিটারের আশেপাশেই। 

জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ড এবং তাঁর দলের অন্যান্য বিজ্ঞানীরা হাওয়াইয়ের পর্যবেক্ষণ কেন্দ্র থেকে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বেশ কয়েক মাসের প্রচেষ্টায় ২০টি নতুন উপগ্রহের সন্ধান পান। তবে, এখানেই শেষ নয়। জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা আরও অন্তত ১০০টি উপগ্রহ শনিকে কেন্দ্র করে প্রদক্ষিণ করে চলেছে। তবে, সেই উপগ্রহগুলির আকার অত্যন্ত্য কম হওয়ায় তা এখনও টেলিস্কোপে ধরা পড়ছে না। সেই উপগ্রহগুলি খুঁজে পেতে আরও শক্তিশালী টেলিস্কোপ প্রয়োজন বলে মনে করা হচ্ছে। 

গত বছরেই বৃহস্পতির ১২টি নতুন উপগ্রহের সন্ধান পেয়েছিলেন স্কট। এবার তাঁদের নজর শনি গ্রহের দিকে। এ বিষয়ে তিনি বলেন, "এই উপগ্রহগুলি বিভিন্ন গ্রহ সৃষ্টির পরের অবশিষ্ট। তাই সৌরজগত সৃষ্টির পর্যায়ের বিভিন্ন বিষয়ে জানা যাবে এই উপগ্রহগুলি পর্যবেক্ষণ করে।"