মেয়েদের খোলামেলা পোশাক পরা নিয়ে সমস্যা জুকেরবার্গের ফেসবুক অফিসে!

ফেসবুকের অফিসে মহিলারা খুব বেশি খোলামেলা পোশাক পরে আসতে পারেন না। কর্তৃপক্ষের কড়া নির্দেশ, এমন পোশাক পরবেন না, যাতে সহকর্মীর নজর আপনার দিকেই আটকে থাকে। খোদ জুকেরবার্গের সাম্রাজ্যে এমনই ফতোয়া চলে বলে দাবি প্রাক্তন ফেসবুক কর্মী অ্যান্তেনিয়ো গার্সিয়া মার্টিনেজের। সম্প্রতি ক্যায়োস মাঙ্কিস নামে একটি বই লিখছেন তিনি। সেখানেই উল্লেখ করেছেন, তাঁর কর্মজীবনে দেখেছেন, ফেসবুক সংস্থার কর্মকর্তা এসে মহিলা কর্মীদের উপদেশ দেন বেশি ছোট পোশাক না পরতে। তাঁর নাকি যুক্তি ছিল, পোশাকের জন্য পুরুষ সহকর্মীদের মনঃসংযোগে ব্যাঘাত ঘটবে।

Updated By: Jul 5, 2016, 10:09 AM IST
মেয়েদের খোলামেলা পোশাক পরা নিয়ে সমস্যা জুকেরবার্গের ফেসবুক অফিসে!

ওয়েব ডেস্ক: ফেসবুকের অফিসে মহিলারা খুব বেশি খোলামেলা পোশাক পরে আসতে পারেন না। কর্তৃপক্ষের কড়া নির্দেশ, এমন পোশাক পরবেন না, যাতে সহকর্মীর নজর আপনার দিকেই আটকে থাকে। খোদ জুকেরবার্গের সাম্রাজ্যে এমনই ফতোয়া চলে বলে দাবি প্রাক্তন ফেসবুক কর্মী অ্যান্তেনিয়ো গার্সিয়া মার্টিনেজের। সম্প্রতি ক্যায়োস মাঙ্কিস নামে একটি বই লিখছেন তিনি। সেখানেই উল্লেখ করেছেন, তাঁর কর্মজীবনে দেখেছেন, ফেসবুক সংস্থার কর্মকর্তা এসে মহিলা কর্মীদের উপদেশ দেন বেশি ছোট পোশাক না পরতে। তাঁর নাকি যুক্তি ছিল, পোশাকের জন্য পুরুষ সহকর্মীদের মনঃসংযোগে ব্যাঘাত ঘটবে।

আরও পড়ুন ATM থেকে টাকা বেরোল না, অথচ অ্যাকাউন্ট থেকে টাকা কমে গেল, জানুন তখন কী করবেন!

কোনও মহিলা কর্মী অফিসে খোলা পোশাক পরে আসলে, তাঁকে নিজের ঘরে ডেকে নিতেন তিনি। পোশাকের বিষয়ে নানা রকম উপদেশ দেওয়া হত সেই কর্মীকে। এই নাকি ছিল নিয়ম। মার্টিনেজের মতে, মহিলা কর্মীর সংখ্যা বাড়ানোর চেষ্টা করলেও, শেষ পর্যন্ত খুব একটা কমেনি লিঙ্গবৈষম্য। এখনও নানাভাবে মানসিক চাপ তৈরি করা হয় কর্মীদের উপর। প্রসঙ্গত, এখনও ফেসবুক অফিসে মহিলা কর্মীর সংখ্যা খুব কম।

আরও পড়ুন  শুধু লেখা নয়, বৃষ্টির রাতে শুনুন এক অন্য FM

.