কড়া অবস্থান কেন্দ্রের, ভারতে বন্ধ হচ্ছে ফেসবুক-টুইটার-ইনস্টাগ্রাম?

নতুন নির্দেশিকা লাগুর আজ সময়সীমা শেষ

Updated By: May 25, 2021, 09:07 AM IST
কড়া অবস্থান কেন্দ্রের, ভারতে বন্ধ হচ্ছে ফেসবুক-টুইটার-ইনস্টাগ্রাম?

নিজস্ব প্রতিবেদন: এবার কি তবে ভারতে বন্ধ হতে চলেছে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম? কেন্দ্রের জারি করা গাইডলাইন (Social Media Guidelines) এখনও লাগু না করায় জনপ্রিয় এই সোশাল মিডিয়াগুলি এখন সেই প্রশ্নেরই মুখে। সোশাল মিডিয়ার অপপ্রয়োগে রাশ টানতে গত ২৫ ফেব্রুয়ারি একগুচ্ছ নির্দেশিকা জারি করে কেন্দ্র। নির্দেশিকা লাগু করতে তিন মাসের সময়সীমা বেঁধে দেওয়া হয়। আজই তাঁর শেষ দিন। কিন্তু সূত্রের খবর, কু অ্যাপ ছাড়া অন্য কোনো সোশাল মিডিয়া এই গাইডলাইন সম্পর্কে কোনো উচ্যবাচ্য করেনি। 

কেন্দ্রের জারি নির্দেশিকায় বলা হয়েছে, সোশাল মিডিয়ায় আপত্তিজনক পোস্টের বিরুদ্ধে এবার থেকে সেই পোস্টদাতা ও সংশ্লিষ্ট মাধ্যমকে আদালতে পেশ করা যাবে। ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপের কথাও বলা হয়। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং রবিশঙ্কর প্রসাদ একটি সাংবাদিক বৈঠক করে সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের নয়া গাইডলাইন নিয়ে বিস্তারিত বক্তব্য রাখেন। নয়া বিধি অনুসারে প্রত্যেক সোশ্যাল প্ল্যাটফর্মে অভিযোগ জানানোর জন্য থাকবে একটি বিভাগ। OTT প্ল্যাটফর্মে অভিযোগ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন: YAAS Updates: ঝড়ের ভয়াবহ দাপটের আশঙ্কা পূর্ব মেদিনীপুরে, জারি রেড অ্যালার্ট

সরকারের তরফে জানানো হয়েছে, ২৫ মে এর মধ্যে সোশাল মিডিয়াগুলি নির্দেশিকা লাগুর ব্যাপারে কোনো সিদ্ধান্ত না জানাতে পারলে ভারতে তাঁদের ব্যবহারে রাশ টানা হবে। বাজেয়াপ্ত ঘোষণা করা হবে। তথ্যপ্রযুক্তি আইনের ৭৯ ধারা অনুযায়ী সোশাল মিডিয়ায় পোস্ট করা আপত্তিকর কন্টেন্টের জন্য অপরাধমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

আরও পড়ুন: Cyclone Yaas-এর রিয়্যাল টাইম গতিবিধি দেখুন অ্যাপে

.