সোলার সিস্টেমে উড়ল প্লেন!

প্লেনে লাগানো সূর্য ব্যাটারি। সেই ব্যাটারিতেই আকাশে ডানা মেলল উড়ান। সূর্য ব্যাটারি মানেটা একটু খোলসা করে বলা যাক। আধুনিক প্রযুক্তিতে এবার সোলার পাওয়ার অর্থাৎ সৌর শক্তিতেই প্লেন উড়ছে। শুনতে অবাক লাগলেও, কঠিন এই কাজকেই সত্যি করেছে মার্কিন এক উড়ান সংস্থা।

Updated By: Jun 11, 2016, 08:48 PM IST
সোলার সিস্টেমে উড়ল প্লেন!

ওয়েব ডেস্ক: প্লেনে লাগানো সূর্য ব্যাটারি। সেই ব্যাটারিতেই আকাশে ডানা মেলল উড়ান। সূর্য ব্যাটারি মানেটা একটু খোলসা করে বলা যাক। আধুনিক প্রযুক্তিতে এবার সোলার পাওয়ার অর্থাৎ সৌর শক্তিতেই প্লেন উড়ছে। শুনতে অবাক লাগলেও, কঠিন এই কাজকেই সত্যি করেছে মার্কিন এক উড়ান সংস্থা।

 

সৌর আলোকে প্লেন উড়ল পেনসিলভেনিয়ার লেহিয়া উপত্যকা থেকে। যিনি চালক, তিনিই যাত্রী। ঘণ্টা পাঁচেকের যাত্রা শেষে মার্কিন মুলুকের স্ট্যাচু অফ লিবার্টির মাথা ছুঁয়ে প্লেন নেমেছে জন এফ কেনেডে আন্তর্জাতিক বিমান বন্দরে।

 

আকাশ ছুঁয়ে,সূর্যের আলো গায়ে মেখে প্লেন উড়ে চলেছে। জ্বালানী খরচ শূন্য। প্লেনের গতি ঘণ্টায় চৌত্রিশ থেকে বাষট্টি মাইল। উড়তে পারে আঠাশ হাজার ফুট উচ্চতায়।

 

কেমন এই সূর্য-উড়ান?  আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়ে উড়ানের ডানায় লাগানো হয়েছে সতেরো হাজার সোলার সেল। সৌর আলোক থেকে বাড়তি শক্তি সঞ্চয়েরও ব্যবস্থা রয়েছে সৌর-উড়ানে। রাখা হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন চারটি ব্যাটারি। সেখানেই এনার্জি স্টোর থাকবে ভবিষ্যতের জন্য। কারনটা কিছুই নয়, উড়তে উড়তেই যদি সন্ধ্যা নামে, সূয্যি যায় পাটে. তখন তো আর উড়ান যাত্রা থামিয়ে দেওয়া সম্ভব নয়। কবির ভাষায়

যদিও সন্ধ্যা আসিছে মন্দ মন্থরে

সব সঙ্গীত গেছে ইঙ্গিতে থামিয়া

তবু বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর

এখনি অন্ধ বন্ধ কোরনা পাখা...

.