Google-এর মূল সংস্থা ‘Alphabet’-এর শীর্ষপদেও এ বার সুন্দর পিচাই

ল্যারি পেজ আর সার্গেই ব্রিন ‘Alphabet’-এর দায়িত্ব ছেড়ে দেওয়ার পরই Alphabet-এরও সর্বোচ্চ পদের দায়িত্ব নেন পিচাই।

Updated By: Dec 5, 2019, 02:34 PM IST
Google-এর মূল সংস্থা ‘Alphabet’-এর শীর্ষপদেও এ বার সুন্দর পিচাই

নিজস্ব প্রতিবেদন: আরও বড় দায়িত্বে ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই (Sundar Pichai)। Google-এর মূল সংস্থা ‘Alphabet’-এর দায়িত্ব নিলেন Google সিইও। ল্যারি পেজ আর সার্গেই ব্রিন ‘Alphabet’-এর দায়িত্ব ছেড়ে দেওয়ার পরই Alphabet-এরও সর্বোচ্চ পদের দায়িত্ব নেন পিচাই।

এতদিন ‘Alphabet’-এর সিইও পদে ছিলেন ল্যারি পেজ আর সংস্থার প্রেসিডেন্ট ছিলেন সের্গেই ব্রিন বুধবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ইস্তফা দিয়েছেন পেজ আর ব্রিন। সুন্দর পিচাই যখন Google-এর সিইও পদের দায়িত্ব নেন তখনও ল্যারি পেজ আর সার্গেই ব্রিনের ৬ শতাংশ করে অংশীদারিত্ব ছিল সংস্থায়। বুধবারের পর থেকে নতুন দায়িত্ব পেয়ে ‘Alphabet’-এর সর্বময় কর্তা হলেন পিচাই।

Alphabet-এর অধীনে রয়েছে Google ফাইবার, Google নেস্ট, Google এক্স, Google ফাইবার, ক্যালিকো এবং লাইফ সায়েন্স। ডেলিভারি ড্রোন, স্বয়ংক্রিয় গাড়ি, ইন্টারনেট বেলুন-এর মতো কাজগুলি দেখে Google এক্স। স্মার্ট থার্মোস্ট্যাট-এর ব্যবসা দেখে Google নেস্ট। ব্রডব্যান্ড পরিষেবার ব্যবসার তদারকি করে Google ফাইবার। এখন থেকে সব কিছুরই দায়িত্ব সামলাবেন পিচাই।

আরও পড়ুন: লঞ্চের আগেই ফাঁস হল Samsung Galaxy A51-এর স্পেসিফিকেশন!

Google-এর সঙ্গে প্রায় দীর্ঘ ২১ বছরের পথ চলা শেষ হল পেজ আর ব্রিনের। অবসরকালীন উপহার হিসেবে বিনিয়োগকারীদের থেকে ১৭০ কোটি ডলার পেয়েছেন ল্যারি পেজ আর সার্গেই ব্রিনে।

.